আজকের দিনেই দেশে ফিরেছিলেন বঙ্গবন্ধু

0
7

আজ ১০ জানুয়ারি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তনের দিন। ৯ মাসের বেশি সময় পাকিস্তানের কারাগারে বন্দি থাকার পর ১৯৭২ সালের এই দিনে, স্বাধীন বাংলাদেশে ফিরে আসেন তিনি।

১৯৭১ সালের ১৬ ডিসেম্বর পাকিস্তানি সৈন্যদের বিরুদ্ধে নয় মাস যুদ্ধের পর চূড়ান্ত বিজয় অর্জিত হলেও ১০ জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনের মধ্য দিয়ে জাতি বিজয়ের পূর্ণ স্বাদ গ্রহণ করে।

পাকিস্তানের লাহোর থেকে প্রায় ৮০ মাইল দূরে লায়ালপুর শহরের মিয়ানওয়ালি কারাগারে দীর্ঘ ৯ মাস কারাভোগের পর ১৯৭২ সালের ৮ জানুয়ারি মুক্তি লাভ করেন শেখ মুজিব। পরে তিনি পাকিস্তান থেকে লন্ডন যান এবং দিল্লি হয়ে ঢাকায় ফেরেন।

মুক্তিযুদ্ধে স্বজন হারানোর বেদনা আর হতাশায় আশার আলো হয়ে আগমন ঘটে প্রিয় নেতার। বিমানবন্দর থেকে সোহরাওয়ার্দী উদ্যানের সভামঞ্চ জনসমুদ্রে ভেসে চলে প্রিয় নেতা প্রিয় পিতা ধ্বনিতে। পরে ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে জাতীর উদ্দেশ্যে ভাষণ দেন বঙ্গবন্ধু। শপথ নেন যুদ্ধবিদ্ধস্ত দেশ পুনর্গঠনের। ডাক দেন অর্থনৈতিক মুক্তিরও। 

তবে স্বাধীনতার ৫০ বছরে এসে কতটুকু অর্জিত হয়েছে সে মুক্তি? বর্ষীয়ান রাজনীতিবিদ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য শেখ সেলিম মনে করেন, পুরোপুরি না হলেও, অর্থনৈতিক মুক্তির পথে দেশের অর্জন কম নয়।

তবে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনের পাঁচ দশক পরও, দেশের নানা অস্থিতিশীলতা ব্যাহত করছে উন্নয়নের ধারাকে, যা দুঃখজনক বলছেন রাজনীতিবিদ আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য আমির হোসেন আমু।