আমাকে নির্বাচনে হারাতে চায় চীন: ট্রাম্প

0
190

করোনাভাইরাস মহামারির জন্য শুরু থেকেই চীনকে দায়ী করছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এবার দেশটির বিরুদ্ধে তার অভিযোগের তালিকায় যোগ হলো নির্বাচনী ইস্যুও। ট্রাম্পের দাবি, তাকে আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে পরাজিত দেখতে চায় চীন। সম্প্রতি বার্তাসংস্থা রয়টার্সকে দেয়া একান্ত সাক্ষাৎকারে এ কথা বলেছেন ডোনাল্ড ট্রাম্প।

বিশ্বে সবচেয়ে বেশি করোনায় আক্রান্ত যুক্তরাষ্ট্রে। এ মহামারি প্রতিরোধে যথাযথ পদক্ষেপ নিতে ব্যর্থতার অভিযোগ রয়েছে মার্কিন প্রেসিডেন্টের বিরুদ্ধে। তবে বরাবরই এর দোষ অন্যের ঘাড়ে চাপিয়েছেন ট্রাম্প। রয়টার্সের সাক্ষাৎকারেও ব্যতিক্রম ঘটেনি। বলেছেন, করোনাভাইরাস সংক্রমণের বিষয়ে বিশ্ববাসীকে আরও আগেই জানানো উচিত ছিল চীনের। আর এই সংকটের কারণে অনেক বড় ফল ভোগ করতে হবে বেইজিংকে। তবে তাদের বিরুদ্ধে কবে কী ধরনের ব্যবস্থা নেবেন তা পরিষ্কার করেননি প্রেসিডেন্ট ট্রাম্প।

আগামী নভেম্বরেই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা। এ লড়াইয়ে দ্বিতীয়বার জয়ী হওয়ার পথে ট্রাম্পের তুরুপের তাস ছিল অর্থনৈতিক উন্নয়নের ভাষ্য। তবে করোনা মহামারিতে মাত্র কয়েক মাসেই ধসের মুখে যুক্তরাষ্ট্রের অর্থনীতি।

ডোনাল্ড ট্রাম্প বলেন, ‘এই দৌড়ে আমাকে হারাতে চীন যেকোনও কিছুই করতে পারে।’ এ রিপাবলিকান নেতার দাবি, তার সম্ভাব্য প্রতিদ্বন্দ্বী ডেমোক্র্যাট নেতা জো বাইডেনকে জয়ী করতেই উঠেপড়ে লেগেছে বেইজিং। তবে নির্বাচনে বাইডেন জিততে পারেন তা বিশ্বাস করেন না ট্রাম্প।

trump-2.jpg

তিনি বলেন, ‘আমি এ জরিপ বিশ্বাস করি না। আমার বিশ্বাস এই দেশের জনগণ বুদ্ধিমান। তারা কোনও অযোগ্য ব্যক্তিকে ক্ষমতায় বসাবে না।’

এর আগে মার্কিন সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ অঙ্গরাজ্যে ট্রাম্প হারতে চলেছেন এমন জরিপের বিষয়ে গত শুক্রবার রাজনৈতিক উপদেষ্টাদের সঙ্গে জরুরি বৈঠক করেছেন মার্কিন প্রেসিডেন্ট। এদিন উপদেষ্টাদের সঙ্গে রীতিমতো ক্ষোভে ফেটে পড়েন তিনি।

বার্তাসংস্থা এপি’র মতে, আগামী নির্বাচনে ফ্লোরিডা, উইসকনসিন ও অ্যারিজোনায় ট্রাম্প হারতে পারেন, এমন সন্দেহ রয়েছে তার অনেক সহযোগীর মনেই। ইতোমধ্যেই মিশিগানে জয়ের আশা ছেড়ে দিয়েছে রিপাবলিকানদের নির্বাচনী টিম।

জরিপের খবর মনমতো না হলেও এখনও হাল ছাড়েননি ডোনাল্ড ট্রাম্প। সম্প্রতি প্রচারণা কর্মকর্তাদের সঙ্গে এক কনফারেন্স কলেও তিনি জোর দিয়ে বলেছেন, ‘আমি জো বাইডেনের কাছে হারব না।’

সিএনএন ও ওয়াশিংটন পোস্টের তথ্যমতে, এদিন ফ্লোরিডা থেকে কল করা প্রচারণা ব্যবস্থাপক ব্রাড পার্সকেলের ওপর চটেছিলেন মার্কিন প্রেসিডেন্ট। আলাপের একপর্যায়ে তার বিরুদ্ধে মামলা করারও হুমকি দেন ট্রাম্প।

সূত্র: বিবিসি

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে