আমেরিকায় সাকসেস হওয়া সময় সাপেক্ষ, কিন্তু অসম্ভব কিছু না

ইংরেজিতে সামান্য পারদর্শী হলেই ঘন্টা প্রতি ১০ থেকে ১২ ডলার রোজগার করা অসম্ভব কিছু না

0
44

মোহাম্মদ ইকবাল হোসেন চৌধুরী, যুক্তরাষ্ট্র থেকে :: আমেরিকায় সাকসেস হওয়া বেশ জটিল এবং সময় সাপেক্ষ, কিন্তু অসম্ভব কিছু না।ইংরেজিতে সামান্য পারদর্শী হলেই ঘন্টা প্রতি ১০ থেকে ১২ ডলার রোজগার করা অসম্ভব কিছু না। যারা ইংরেজি বলতে এবং বুঝতে পারে না তারাও অল্প সময়ে সেটা শিখে নিতে পারে।

এটা খুবই স্বাভাবিক যে, একজন লোক দৈনিক ১০ ঘন্টা ডিউটি করলে তার নূন্যতম সেলারী গিয়ে দাঁড়ায় ঘন্টা প্রতি মিনিমাম 10 ডলার হিসেবে 10 Hours*10= 100 ডলার। আপনি যদি মাসে ২৬ দিন ডিউটি করেন তাহলে ঊনি মাসে 2600 ডলার আয় করেন।অনেককেই সপ্তাহে সাতদিন ১২ ঘন্টা করেও চাকুরী করতে দেখেছি এখানে।

রুম ভাড়া,খাবার খরচ,মোবাইল এবং অন্যান্য খরচ 1000 ডলার।চাইলে এর চেয়ে অনেক বেশী খরচ করাও সম্ভব তবে 1000 ডলারে চাইলেই এক মাস অনায়াসেই চলা যায়।প্রতি মাসে 2600-1000= 1600 ডলার চাইলেই বাঁচানো যায় যেটা বাংলাদেশী টাকায় বর্তমানে প্রায় ১ লাখ ৯০ হাজার টাকা।

আর একজন দক্ষ লোক যেমন, প্লাম্বার, ইলেকট্রিশিয়ান, মেসন, কার্পেন্টার, এসি টেকনিশিয়ান, ড্রাইভার, গ্রাফিক্স ডিজাইনার,
সফটওয়্যার ইঞ্জিনিয়ার এবং যত ধরনের দক্ষ পেশা আছে ঊনারা চাইলেই দুইগুণ কিংবা এর চেয়েও বেশি টাকা রোজগার করার সুযোগ আছে।তবে দক্ষ লোকজনকে পরীক্ষা দিয়ে পাশ করে লাইসেন্স নিতে হয় তারপর কার্যক্রম শুরু করতে হয়।

আর যারা ফুল টাইম কিংবা পার্ট টাইম টেক্সি কিংবা উবার লিফট চালায় ঊনারাও বেশ ভাল টাকা রোজগার করেন।যদিও উবার কিংবা লিফট চালাতে গেলে লাইসেন্স এর মেয়াদ এক বছর পূর্ণ হতে হয়।এই দেশে যারা ঊবার লিফট চালায় তাদের একাধিক বাড়িও আমি দেখেছি।

উপরোক্ত মতের সাথে দ্বিমত হওয়ার সুযোগ আছে।আমি আমার চোখে বিগত দেড় মাসে যা দেখেছি সেই মতামতটি ব্যক্ত করেছি। এর মাঝে হয়তো আমার ভূলও থাকতে পারে।দক্ষ হয়ে আমেরিকায় কেউ আসতে পারলে পিছনে ফিরে থাকানোর সুযোগ নেই যদি আল্লাহর হুকুম থাকে।

আমেরিকার ভিসা পাওয়া অনেক বেশী সহজ কিংবা অনেক বেশী জটিল নয়। চাইলেই সম্ভব যদি সুন্দর পরিকল্পনা আর নিজের প্রতি ভাল কনফিডেন্স থাকে। আমি ভিসা পাওয়ার আগে আমার কি কি প্রস্তুতি ছিল, আমেরিকান এম্বাসীতে ইন্টারভিউ তে আমি কি কি প্রশ্নের সম্মুখীন হয়েছিলাম, আমেরিকার এয়ারপোর্টে কোন প্রশ্নের সম্মুখীন হয়েছিলাম কিনা আরেকদিন শেয়ার করব ইনশাআল্লাহ। আমার অভিজ্ঞতায় বলে, কেউ চাইলেই আমেরিকার ভিসা করে দিতে পারবে না। ডকুমেন্টস সঠিক ভাবে সাবমিট করা,দক্ষতার সহিত ইন্টারভিউ ফেইস করতে পারলে ভিসা পাওয়া অসম্ভব কিছু নয়। কন্ট্রাক্ট এ কোন আমেরিকার ভিসা হয় না,নোট প্লিজ।

স্বপ্ন দেখার পাশাপাশি স্বপ্ন বাস্তবায়নে কাজ করলে এই পৃথিবীতে কোন কিছুই অসম্ভব নয়

🇺🇲 লেখক : President & CEO, Urgent construction USA