উত্তর গাজা থেকে সরে যাওয়ার সময়ও ফিলিস্তিনিদের ওপর হামলা

    0
    21

    গাজার উত্তরাঞ্চল থেকে দক্ষিণে সরে যাওয়ার সময় ফিলিস্তিনি একটি গাড়িবহরে হামলা চালিয়েছে ইসরায়েল। শুক্রবার (১৩ অক্টোবর) সন্ধ্যায় ওই হামলার খবর প্রথম প্রকাশিত হয়। এ ঘটনায় নিহতদের একটি বড় অংশই শিশু ও নারী।

    ঘটনাস্থলের ভিডিওতে উঠে এসেছে হামলার ভয়াবহতা। বিবিসি জানিয়েছে, ঘটনাটি ঘটেছে সালাহ আল-দিন সড়কে। যে দুটি সড়ক দিয়ে ফিলিস্তিনিদের উত্তর গাজা থেকে দক্ষিণ গাজায় সরে যাওয়ার নির্দেশনা দেওয়া হয়েছিল, এটি তার একটি।

    ভিডিও ফুটেজে অন্তত ১২টি মরদেহ দেখা যায়, যার অধিকাংশই শিশু ও নারীদের। শিশুদের কারও কারও বয়স দুই থেকে পাঁচ বছরের মধ্যে। ধারণা করা হচ্ছে, ভিডিওটি স্থানীয় সময় বিকেল সাড়ে পাঁচটার কাছাকাছি সময়ের।

    গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ওই হামলায় অন্তত ৭০ জন মারা গেছেন। তারাসহ গত ২৪ ঘণ্টায় অন্তত ৩২০ ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েলি বাহিনী।

    হামাস জানিয়েছে, অন্তত তিনটি স্থানে ফিলিস্তিনিদের লক্ষ্য করে হামলা চালায় ইসরায়েল।

    এর আগে, উত্তর গাজার ১০ লাখের বেশি বাসিন্দাকে দক্ষিণাংশে সরে যাওয়ার জন্য মাত্র ২৪ ঘণ্টার সময় বেঁধে দেয় ইসরায়েল। এরপরেই ব্যাপক হামলা শুরু হবে বলে হুঁশিয়ারি দিয়েছে তারা

    ইসরায়েলের এই আদেশের নিন্দা জানিয়েছে বিভিন্ন অধিকার গোষ্ঠী। বেসামরিক জনগণকে জোরপূর্বক স্থানান্তর আন্তর্জাতিক আইনের লঙ্ঘন বলে সতর্ক করেছে তারা।

    সূত্র: বিবিসি বাংলা, আল-জাজিরা