উমরাহ পালনে সর্বোচ্চ বয়সসীমা বাতিল করল সৌদি

0
9

উমরাহ পালনে বয়সসীমা নির্ধারণ করে দেয়ার কয়েকদিন পার হতে না হতেই তা থেকে সরে আসলো সৌদি আরব। এখন থেকে ৫০ বছরের বেশি বয়সী বিদেশিরাও উমরাহ পালন করতে পারবেন।

সৌদি আরবের হজ ও উমরাহ মন্ত্রণালয় সম্প্রতি ঘোষণা দেয় ১৮ বছরের কম ও ৫০ বছরের বেশি বয়সী কোনো বিদেশিকে উমরাহ পালনের অনুমতি দেয়া হবে না। তবে নতুন ঘোষণায় উমরাহর অনুমতি পেতে ৫০ বছরের সর্বোচ্চ বয়সসীমা তুলে নেয়া হয়েছে বলে নির্ভরযোগ্য সূত্রের বরাতে জানিয়েছে সৌদি গেজেট।

প্রতিবেদন অনুযায়ী, ঘোষিত নতুন নির্দেশনায় বয়স্ক মুসল্লিরাও সতর্কতা অবলম্বন করে উমরাহ পালন করতে পারবেন। তবে সবাইকে করোনাভাইরাসের সংক্রমণ রোধে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

এদিকে বয়স্ক মুসল্লিদের উমরাহ পালনের অনুমতি দেয়া হলেও নাবালক বিদেশিদের সে সুযোগ দেয়নি দেশটি। অর্থাৎ ১৮ বছর হলেই তবে অনুমতি মিলবে উমরাহ পালনের। তবে সৌদি নাগরিক হলে ১২ বছর বয়স থেকেই উমরাহর অনুমতি মিলবে বলেও উল্লেখ করা হয়েছে প্রতিবেদনটিতে।

সব বয়সী উমরাহ পালনকারীদের অবশ্যই সৌদি অনুমোদিত দুই ডোজ কোভিড ১৯ টিকা গ্রহণ করেই তবে অনুমতির আবেদন করতে হবে। সৌদি হজ ও উমরাহ বিষয়ক মন্ত্রণালয় মুসল্লিদের অনুমতি নিতে এতমারনা ও তাওয়াক্কালনা অ্যাপলিকেশনের মাধ্যমে আবেদন করতে বলেছে।এদিকে সামাজিক দূরত্ব বজায় রাখা প্রত্যাহার করা হলেও প্রত্যেক মুসল্লিকে অবশ্যই মাস্ক পরিধান করতে হবে এবং মক্কা-মদিনার পবিত্র দুই মসজিদের প্রবেশের ক্ষেত্রে স্বাস্থ্য পরীক্ষার মুখোমুখি হতে হবে।