এআইয়ের থাবা: এবার গুগলে চাকরি হারাচ্ছেন রেকর্ড সংখ্যক কর্মী 

0
4

এক বছর আগে ১২ হাজার কর্মী ছাঁটাই করেছিল যুক্তরাষ্ট্রের বহুজাতিক প্রযুক্তি কোম্পানি গুগল। এতদিন কোম্পানিটির ইতিহাসে তা ছিল সর্বোচ্চ সংখ্যক ছাঁটাইয়ের ঘটনা। এবার সেই রেকর্ড ভাঙতে যাচ্ছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট। শিগগিরই প্রায় ৩০ হাজার কর্মী বরখাস্ত করতে যাচ্ছে তারা।


হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়, বিজ্ঞাপন বিক্রয় বিভাগ পুনর্গঠনের পরিকল্পনা করছে গুগল। কারণ, কোম্পানিটির দৈনন্দিন কাজে কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) ব্যবহার বেড়েছে। বিজ্ঞাপন বিক্রয় বিভাগে বড় ধরনের ভূমিকা পালন করছে সেগুলো। ফলে সেই বিভাগের ৩০ হাজার কর্মীর চাকরি হারানোর উদ্বেগ তৈরি হয়েছে।

সম্প্রতি গুগলের বিজ্ঞাপন সংক্রান্ত আন্তঃবিভাগীয় বৈঠকে কর্মী ছাঁটাই নিয়ে আলোচনা হয়। ইতোমধ্যে নতুন প্রজন্মের এআইভিত্তিক বিজ্ঞাপন চালু করেছে গুগল। তাতে কর্মীদের আর তেমন দরকার পড়ছে না।

এরই মধ্যে চাউর হয়েছে, এআইভিত্তিক বিজ্ঞাপন সম্ভাবনার নতুন দ্বার উন্মোচন করেছে। কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে গ্রাহকদের ওয়েবসাইট স্ক্যান করা এবং স্বয়ংক্রিয়ভাবে কি-ওয়ার্ড তৈরির সুযোগ দিচ্ছে গুগল। এছাড়া শিরোনাম, ছবি ও বিজ্ঞাপনের অন্যান্য সুবিধাও দিচ্ছে তারা।


বিগত কয়েক বছরে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে এআই। গুগলের গবেষণাগারে এ বিষয়ে নানা গবেষণা হচ্ছে। এর মাধ্যমে কোম্পানির কাজ আরও কত মসৃণভাবে করা যায়, তা দেখা হচ্ছে।

২০২২ সালে ব্যাপক সংখ্যক কর্মী ছাঁটাই করে ফেসবুক, টুইটারসহ বিশ্বের বৃহৎ প্রযুক্তি কোম্পানিগুলো। চলতি বছরও সেই ধারা অব্যাহত রয়েছে। এবার নতুন বছরেও সেই আশঙ্কা দেখা গেলো। মূলত, এই খাতে থাবা বসিয়েছে এআই।