এসএসসিতে কোন বোর্ডে পাসের হার কত 

0
11

চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। সোমবার (২৮ নভেম্বর) রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এই ফল প্রকাশ করেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

শিক্ষামন্ত্রী জানান, এবার পরীক্ষায় পাসের হার ৮৭ দশমিক ৪৪ শতাংশ। যাতে জিপিএ-৫ পেয়েছে ২ লাখ ৬৯ হাজার ৬০২ জন। যেখানে সাধারণ শিক্ষাবোর্ডে জিপিএ-৫ পেয়েছে ২ লাখ ৩৩ হাজার ৭৬৩ জন। ৯টি সাধারণ শিক্ষাবোর্ডের গড় পাসের হার ৮৮ দশমিক ১০ শতাংশ যা গতবারের তুলনায় ৬ দশমিক ১৪ শতাংশ কম। আর মাদরাসা শিক্ষাবোর্ডে এই বছর পাসের হার ৮২ দশমিক ২২ শতাংশ।


ঢাকা বোর্ডের পাসের হার ৯০ শতাংশ, ময়মনসিংহে ৮৬ দশমিক ৭ শতাংশ, রাজশাহীতে ৮৫ দশমিক ৮৮ শতাংশ, কুমিল্লায় ৯১ দশমিক ২৮ শতাংশ, যশোরে ৯৫ দশমিক ৩ শতাংশ, চট্টগ্রামে ৮৭ দশমিক ৫৩ শতাংশ, বরিশালে ৮৯ দশমিক ৬১ শতাংশ, দিনাজপুরে ৮১ দশমিক ১৪ শতাংশ ও সিলেটে ৭৮ দশমিক ৮২ শতাংশ। পাসের হারে সবার চেয়ে এগিয়ে আছে যশোর বোর্ড। আর সবচেয়ে পিছিয়ে আছে সিলেট বোর্ড।

প্রসঙ্গত, করোনা পরিস্থিতি ও বন্যার কারণে পিছিয়ে গত ১৫ সেপ্টেম্বর থেকে শুরু হয় এসএসসি ও সমমানের পরীক্ষা। গত ১ অক্টোবর শেষ হয় এসএসসি ও সমমানের তত্ত্বীয় পরীক্ষা। দেশের ৯টি সাধারণ এবং মাদরাসা-কারিগরি শিক্ষা বোর্ডে এবার মোট শিক্ষার্থীর সংখ্যা ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন।