করোনার মধ্যেও উত্তপ্ত রাখাইন, গোলাবর্ষণে নিহত ৮

0
181

মিয়ানমারের রাখাইন রাজ্যে গোলাবর্ষণের ঘটনায় আটজন প্রাণ হারিয়েছে। সোমবার ওই হামলার ঘটনা ঘটেছে বলে নিশ্চিত করেছেন স্থানীয় দুই কর্মকর্তা ও এক স্থানীয় বাসিন্দা। সারাবিশ্বে করোনা আতঙ্কের মধ্যেই রাখাইনে ওই হামলার ঘটনা ঘটল।

তবে কারা ওই হামলা চালিয়েছে তা এখনও নিশ্চিত নয়। এদিকে, মিয়ানমারের সেনাবাহিনী বলছে, তাদের কাছে কোনো ধরনের হামলার কোনো তথ্য নেই। একই সঙ্গে ওই হামলায় তাদের বাহিনী জড়িত ছিল এমন অভিযোগও প্রত্যাখ্যান করা হয়েছে।

পোনাগিয়ানের কিয়াক সেইক গ্রামে গোলাবর্ষণের বিষয়ে কোনো তথ্য জানাতে অপারগতা প্রকাশ করেছেন এক সরকারি মুখপাত্র।

উত্তরাঞ্চলীয় রাখাইনে এর আগেও বহুবার সেনাবাহিনীর সঙ্গে বিদ্রোহীদের সংঘর্ষের ঘটনা ঘটেছে। সেনা মুখপাত্র জেনারেল টুন টুন নি রয়টার্সকে বলেন, রাখাইনের উত্তরাঞ্চলে সংঘর্ষ চলছে তবে কোনো গ্রামে গোলাবর্ষণের ঘটনা ঘটেনি।

২০১৭ সালের আগস্টে রাখাইনের বেশ কিছু পুলিশ ও সেনা পোস্টে হামলার ঘটনাকে কেন্দ্র করে ওই অঞ্চলে অভিযান চালায় সেনাবাহিনী। অভিযানের নামে সেখানে নির্বিচারে রোহিঙ্গাদের বাড়ি-ঘরে আগুন দেওয়া হয়।

রোহিঙ্গা নারীদের ধর্ষণ, এলোপাতাড়ি গুলি করে রোহিঙ্গাদের হত্যার ঘটনায় লাখ লাখ রোহিঙ্গাকে রাখাইন ছাড়তে বাধ্য করে। তারা মিয়ানমার ছেড়ে বাংলাদেশে আশ্রয় নেয়। সাম্প্রতিক সময়েও বেশ কয়েকবার উত্তপ্ত হয়ে উঠেছে রাখাইন। সেখানে বেশ কয়েকবার হামলার ঘটনা ঘটেছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে