করোনা জয় করে শতাধিক স্কুল খুলেছে উহানে

0
167

দীর্ঘদিন পরে স্কুলে ফিরেছে উহানের শিশুরা। গত ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহরেই প্রথম করোনার উপস্থিতি ধরা পড়ে। এরপর থেকেই সেখানে স্কুলসহ সব ধরনের প্রতিষ্ঠান বন্ধ ছিল।

কিন্তু গত কয়েক মাসের প্রচেষ্টায় চীন করোনার প্রকোপ নিয়ন্ত্রণ করতে সক্ষম হয়েছে। দেশটি করোনার বিপর্যয় কাটিয়ে স্বাভাবিক কর্মকাণ্ডে ফিরতে শুরু করেছে। ইতোমধ্যেই উহান থেকে লকডাউন তুলে নেওয়া হয়েছে।

লোকজন উহান থেকে নিজেদের শহরে ফিরতে শুরু করেছে। অনেক প্রতিষ্ঠানও তাদের কার্যক্রম শুরু করে দিয়েছে। ফলে কাজে ফিরছে মানুষ।

এরই মধ্যে উহান শহরে ১২০টির বেশি স্কুল পুণরায় খুলে দেওয়া হয়েছে। এতদিন লকডাউনের কারণে প্রায় ৬০ হাজার শিক্ষার্থী স্কুলে যেতে পারছিল না। তবে তিন মাসের বেশি সময় পর আবারও স্কুলে যেতে শুরু করেছে তারা।

বুধবার শিশুদের স্কুলে যাওয়ার মাধ্যমে উহানের জীবন-যাত্রা স্বাভাবিক হওয়ার ক্ষেত্রে আরও এক ধাপ এগিয়ে গেল। শুধু উহানই নয়, হুবেই প্রদেশে অন্যান্য শহরও আস্তে আস্তে স্বাভাবিক হতে শুরু করেছে। তবে রাজধানী বেইজিংয়ে এখনও বিভিন্ন স্কুল বন্ধই রয়েছে। বিশেষ করে প্রাইমারি স্কুল আপাতত বন্ধই থাকছে।

wuhan-1

গত কয়েক মাসে করোনার কারণে ভয়াবহ বিপর্যয়ের মুখোমুখি হয়েছে চীন। কিন্তু প্রথম থেকেই আপ্রাণ চেষ্টা চালিয়ে এখন তারা এই পরিস্থিতি জয় করে অনেকটাই স্বাভাবিক হতে শুরু করেছে।

অপরদিকে চীনের গণ্ডি পেরিয়ে প্রাণঘাতী এই ভাইরাস এখন বিশ্বের অন্যান্য দেশে তাণ্ডব চালাচ্ছে। যুক্তরাষ্ট্র এবং ইউরোপের বিভিন্ন দেশ করোনার কারণে বিপর্যস্ত হয়ে পড়েছে। শক্তিধর দেশগুলো এই ভাইরাস নিয়ন্ত্রণে রীতিমত হিমসিম খাচ্ছে।

এখন পর্যন্ত বিশ্বের ২১২টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী এই ভাইরাস। তবে করোনায় আক্রান্ত ও মৃত্যুতে এখন পর্যন্ত শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির ৫০টি অঙ্গরাজ্যেই এই ভাইরাসের প্রকোপ ছড়িয়ে পড়েছে।