করোনা মহামারি উপেক্ষা করেই কাল ইউপি নির্বাচন

0
8

করোনা মহামারির মধ্যেই প্রথম দফা ইউনিয়ন পরিষদ নির্বাচন কাল। এরই মধ্যে সব প্রস্তুতি শেষ করেছে, নির্বাচন কমিশন। ২০৪টি ইউনিয়নের পাশাপাশি এদিন ভোট হবে, লক্ষ্মীপুর-২ আসন এবং ঝালকাঠি ও সেতাবগঞ্জ পৌরসভার। যদিও এরই মধ্যে ২৮ টি ইউনিয়নে চেয়ারম্যান প্রার্থীরা জিতেছেন বিনা ভোটে। করোনা ঝুঁকির কথা মাথায় রেখে ভোটকেন্দ্রে থাকছে বাড়তি সতর্কতা। 

কয়েক দফা পেছানোর পর এমন সময় প্রথম দফা ইউনিয়ন পরিষদের ভোট, যখন করোনা মহামারি ঊর্ধ্বমুখী। ঝুঁকির মধ্যেই রোববার কেন্দ্রে কেন্দ্রে পাঠানো হয়েছে নির্বাচনি সরঞ্জাম। 

প্রথম দফায় ৩৭৩ ইউনিয়নের তফসিল ঘোষণা হলেও, করোনা পরিস্থিতে ১৬৩ টি স্থগিত হওয়ায় শেষ পর্যন্ত ভোট হচ্ছে ২০৪টি ইউনিয়নে। এগুলোতে চেয়ারম্যান পদে ৮৫৯ জন, সংরক্ষিত সদস্য পদে ২ হাজার ১৫৪ এবং সাধারণ সদস্য পদে লড়বেন ৬ হাজার ৯৬০ জন প্রার্থী। এরমধ্যে ২৮ ইউনিয়নে চেয়ারম্যান প্রার্থীরা জিতেছেন বিনা প্রতিদ্বন্দ্বিতায়।

অনিয়ম ঠেকাতে ভোটের দিন সকালে কেন্দ্রে ব্যালট পাঠানোর কথা থাকলেও বেশিরভাগ জায়গায় রোববারই ব্যালট পাঠানো হয়েছে অন্যান্য সরঞ্জামের সাথে। নির্বাচন কমিশন বলছে, সুষ্ঠু ভোটে ছাড় দেবেন না তারা।

একই দিন হবে লক্ষীপুর ২ আসনের উপনির্বাচন এবং দিনাজপুরের সেতাবগঞ্জ ও ঝালকাঠি পৌরসভার ভোট। ইসির প্রতি অনাস্থা জানিয়ে সোমবারের কোন ভোটেই অংশ নিচ্ছে না বিএনপি। ইসি বলছে, তাতে সৌন্দর্য্য হারালেও ভোটে প্রভাব পড়বে না খুব একটা।

করোনা সংক্রমণ রোধে বাড়তি সতর্কতা থাকছে প্রতিটি কেন্দ্রে। নিরাপত্তায় মোতায়েন করা হয়েছে র‍্যাব পুলিশ ও বিজিবি। সোমবার সকাল ৮ টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত চলবে ভোট।