কাল শুরু হজের আনুষ্ঠানিকতা, অংশ নেবেন ৬০ হাজার মুসল্লি

0
16

করোনা মহামারীর মধ্যে এবারও সীমিত পরিসরে সৌদি আরবে কাল শুরু হচ্ছে পবিত্র হজের আনুষ্ঠানিকতা। বহির্বিশ্বের কেউ সুযোগ না পেলেও সৌদিতে থাকা ১৫০ দেশের নাগরিকসহ অংশ নিচ্ছেন ৬০ হাজার জন। হজ সম্পাদনে এবার মুসল্লিদের ব্যবহার করতে হবে স্মার্ট কার্ড।

সৌদির স্থানীয় সময় শনিবার সন্ধ্যা থেকে মক্কায় পৌঁছাবেন এবার অনুমতি পাওয়া হজযাত্রীরা। বহির্বিশ্বের কেউ সুযোগ না পেলেও সৌদিতে থাকা ১৫০ দেশের নাগরিকসহ অংশ নিচ্ছেন ৬০ হাজার জন।

এবারে হজের শর্ত: ১. সৌদিতে বসবাসরত করোনার টিকা গ্রহণকারী ২. মুসল্লীদের বয়স ১৮- ৬০ এর মধ্যে

করোনা সংক্রমণ রোধে গতবছরের মতো এবারও স্বাস্থ্যগত বিষয়ে বিশেষ গুরুত্ব দিচ্ছে সৌদি সরকার। মক্কা, আরাফা, মিনা ও মুজদালিফায় চলাচলে হাজিদের জন্য প্রস্তুত ৩ হাজার বাস। থাকছে ৫১টি স্বাস্থ্যসেবা কেন্দ্র। ৫৯৪ চিকিৎসক ছাড়াও থাকছেন আরও ৩০০ স্বাস্থ্যকর্মী।  

হাজিদের স্বাস্থ্য সুরক্ষাকে সর্বোচ্চ গুরুত্ব দেয়া হয়েছে। করোনা ছাড়া অন্য কোনো রোগ আছে কিনা তাও পর্যালোচনা করা হয়েছে। এমনকি হাজিদের খাবারেও রয়েছে ভিন্নতা। আগেভাগেই খাবার প্রস্তুত করে রাখা হয়েছে।  

হজ ও ওমরাহ মন্ত্রণালয় জানিয়েছে, নির্ধারিত ৪টি অভ্যর্থনা গেটের মাধ্যমে প্রবেশ করতে হবে কাবা শরীফে। প্রথমবারের মতো হাজী এবং তাদের সেবায় নিয়োজিত কর্মীদের জন্য অত্যাধুনিক স্মার্ট কার্ড ইস্যু করা হয়েছে। হজে আসা পূণ্যার্থীদের জন্য ৪টি অভ্যর্থনা কেন্দ্র আল জাইদি, আল নাসিম, আল শারায়েই এবং আল নুরিয়া গেট ছাড়া মসজিদুল হারামে অন্য কোন স্থান দিয়ে প্রবেশের সুযোগ নেই। স্মার্ট কার্ড ছাড়া কেউ ক্যাম্পেও প্রবেশের সুযোগ পাবেন না। 

স্মার্টকার্ডের বিশেষ সুবিধা সমুহ:
১. হজের অনুমোদন
২. এক দশমিক ৬ মিলিয়ন স্বয়ার মিটার এলাকায় ডিজিটাল সেবা
৩. হজের স্থানগুলোয় লাগেজ হস্তান্তর
৪. তাওয়াফ, আরাফায় অবস্থান ও মিনা মুজদালিফার পথ নির্দেশনা 
৫. হাজিদের ক্যাম্পে ও হোটেল প্রবেশ এবং গতিবিধি নিয়ন্ত্রণ 
৬. কেনাকাটার মূল্য পরিশোধ ও এটিএম কার্ড হিসেবে ব্যবহার 

আগামী ১৯ জুলাই হজ বা আরাফার দিন। এদিন মসজিদে নামিরা থেকে হজের খুতবা দেবে কাবার ইমাম ও খতিব শায়খ ড. বানদার বালিলাহ। বাংলাসহ ৯টি ভাষায় অনুবাদ করে প্রচার করা হবে এটি। পরদিন মঙ্গলবার পশু কোরবানি করবেন হাজিরা।