কোপার প্রথম ম্যাচেই ব্রাজিলের হোঁচট

0
6

নিউজ ডেস্ক,  সিএনএন বাংলাদেশ :: ব্রাজিলের নতুন কোচ দরিভাল জুনিয়রের প্রথম বড় পরীক্ষা। কোপা আমেরিকার শিরোপা পুনরুদ্ধারের মিশনে প্রথম ম্যাচে হোঁচট খেয়েছে তার দল।

ডি-গ্রুপের ম্যাচে সেলেসাওদের গোলশূন্যভাবে রুখে দিয়েছে মধ্য আমেরিকার দেশ কোস্টারিকা। এ দিকে ড্রি-গ্রুপের আরেক ম‍্যাচে প‍্যারাগুয়ের বিপক্ষে ২-১ গোলের জয় পেয়েছে কলম্বিয়া।

এবারই প্রথম কোস্টারিকার সঙ্গে ড্র করল ব্রাজিল। এর আগের ১১ দেখার ১০টিতে জিতে ছিল সেলেসাওরা। অন্যটিতে জয় পায় কোস্টারিকা।

বাংলাদেশ সময় মঙ্গলবার (২৫ জুন) ক‍্যালিফোর্নিয়ার সোফি স্টেডিয়ামে নিজদের দখলে ৭৪ শতাংশ বল রেখেছিল ভিনিসিয়ুস জুনিয়র-রদ্রিগোরা। প্রতিপক্ষের পোস্টে নেওয়া ১৯ শটের মাত্র তিনটি ছিল লক্ষ্যে।

পোস্টের নিচে দারুণ কিছু সেভ করেন কোস্টারিকার গোলকিপার পাত্রিক সেকেইরা। আর ব্রাজিলের পোস্টে কোস্টারিকার নেওয়া দুটি শটের একটিও লক্ষ‍্যে ছিল না।

গ্রুপ-ডি লড়াইয়ে নিজেদের প্রথম ম্যাচ খেলতে নামে ব্রাজিল। পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়নদের বিস্ময় বালক এনদ্রিকে বাইরে রেখে একাদশ সাজান ব্রাজিলের কোচ।

ম্যাচের শুরু থেকে প্রতিপক্ষকে চেপে ধরেছিলেন ব্রাজিলিয়ানরা। তবে ভাঙা যায়নি কোস্টারিকার রক্ষণ। ম্যাচের ৩৩ মিনিটে অবশ্য গোল পেয়েছিল সেলেসাওরা। রাফিনিয়ার ফ্রি কিক থেকে রদ্রিগোর কাছ থেকে বল পেয়ে গোল করেন মার্কুইনহোস।

তবে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারিতে (ভিএআর) বাতিল হয় গোলটি। কারণ রাফিনিয়া যখন ফ্রি কিক নিচ্ছিলেন, তখন অফসাইডে ছিলেন রদ্রিগো।

দ্বিতীয়ার্ধেও আক্রমণাত্মক ফুটবল খেলে ব্রাজিল। ম্যাচের ৬০ মিনিটে দারুণ সুযোগ পেয়েছিল পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। রাফিনিয়ার নিচু ক্রসে ভিনিসিয়ুসে ফ্লিকে সুবিধাজনক স্থানে বল পেয়েও গোল করতে ব্যর্থ হন রদ্রিগো।

৭০ মিনিটে নিষ্প্রভ জোয়াও গোমেজ ও ভিনিসিয়ুসের বদলি হিসেবে মাঠে নামানো হয় সাভিনিয়ো ও এন্দ্রিককে। তবে কোনো কাজে আসেননি দুজন।

অংসখ্য সুযোগ তৈরি করেও ফিনিশিংয়ে দুর্বলতায় গোল পায়নি ব্রাজিল। ফলে ড্র নিয়ে মাঠ ছাড়তে হয় গতবারের রানার্স আপদের।