চট্টগ্রামের ৪ হাসপাতালকে কোভিড হাসপাতাল ঘোষণা

    0
    197

    চট্টগ্রামের ৪ হাসপাতালকে কোভিড হাসপাতাল ঘোষণার কথা জানিয়েছেন তথ্যমন্ত্রী ও চট্টগ্রাম-৭ আসনের সংসদ সদস্য  ড. হাছান মাহমুদ।

    বুধবার (২৭ মে) বিকেলে মন্ত্রী চট্টগ্রাম জেলা প্রশাসন আয়োজিত সমন্বয় সভায় সভাপতি হিসেবে যোগদান শেষে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে বলেন, ‘সরকার ইতোমধ্যে চট্টগ্রামের ইম্পেরিয়েল হাসপাতাল, হলি ক্রিসেন্ট হাসপাতাল, রেলওয়ে হাসপাতাল, এবং ইউএসটিসির বঙ্গবন্ধু হাসপাতাল -এ চারটি  হাসপাতালকে কোভিড হাসপাতাল হিসেবে ঘোষণা করেছে। প্রয়োজন হলে আরো হাসপাতাল অধিগ্রহণ করা হবে।’  এসব হাসপাতালের বাইরে চট্টগ্রামে আইসোলেশন ইউনিট স্থাপনের জন্যও সভায় সিদ্ধান্ত নেয়া হয়েছে জানিয়ে ড. হাছান মাহমুদ বলেন, এজন্য নগরীর আগ্রাবাদ এক্সেস রোডে অবস্থিত সিটি কমিউনিটি হলে তিন’শ বেডের একটি আইসোলেশন ইউনিট স্থাপন করা হবে। এরপরও প্রয়োজন হলে চট্টগ্রামের শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা সম্বলিত কমিউনিটি হলগুলোকে আইসোলেশন ইউনিটে রূপান্তর করা হবে। 

    এছাড়া চট্টগ্রাম শহরে করোনা ভাইরাসের স্যাম্পল কালেকশনের জন্য দ্রুত আরো ১১টি বুথ স্থাপন করা হবে, জানান তিনি।ড. হাছান মাহমুদ বলেন, চট্টগ্রাম পৌনে এক কোটি মানুষের শহর। চট্টগ্রামের আশপাশের জেলা ও উপজেলা মিলে প্রায় আড়াই কোটি মানুষকে চট্টগ্রামে যে সকল মেডিকেল ফ্যাসিলিটিজ আছে সেগুলোতেই স্বাস্থ্যসেবা দিতে হচ্ছে। ইতোমধ্যেই চট্টগ্রামে দু’হাজারের বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে এবং সংক্রমণও দ্রুত বাড়ছে। এই প্রেক্ষাপটে করণীয় নির্ধারণে এ সমন্বয় সভা।  তিনি বলেন, আজকের সমন্বয় সভায় বিভাগীয় কমিশনারের নেতৃত্বে স্বাস্থ্য বিভাগের প্রতিনিধি, প্রশাসনের প্রতিনিধি ও পুলিশের প্রতিনিধিসহ ৮ সদস্যের কমিটি গঠন করে দেয়া হয়েছে। এই কমিটি এসব হাসপাতালগুলো দ্রুততম সময়ের মধ্যে চালু করার জন্য কি কি প্রয়োজন সেগুলো নির্ধারণ করে ঠিক করবেন। হাসপাতালগুলো আজ থেকেই সরকার অধিগ্রহণ করা শুরু করবে।