চীনা প্রতিষ্ঠান জ্যাক দেশের গার্মেন্টস খাতে রোবটসহ সর্বাধুনিক ইক্যুইপমেন্ট সংযোজনে আগ্রহী

0
18

ভ্রাম্যমান প্রতিনিধি, সিএনএন বাংলাদেশ :: বিশ্বের শীর্ষস্থানীয় গার্মেন্টস মেশিনারিজ উৎপাদনকারী চীনা প্রতিষ্ঠান জ্যাক বাংলাদেশের গার্মেন্টস খাতের উন্নয়নে ভূমিকা রাখতে আগ্রহী। বাংলাদেশের গার্মেন্টস সেক্টরে রোবটসহ সর্বাধুনিক ইকুইপমেন্ট সংযোজনে প্রতিষ্ঠানটি সর্বোচ্চ সহায়তা করতে চায়। ঢাকা বড় পরিসরে অফিস স্থাপনসহ প্রয়োজনীয় সব উদ্যোগ নেয়ার ব্যাপারে প্রতিষ্ঠানটি আগ্রহী বলে জানায়। সম্প্রতি চীনের গুয়াংজুর একটি অভিজাত হোটেলে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে দৈনিক আজাদীর এক প্রশ্নের জবাবে জ্যাকের চেয়ারম্যান মি. রুহান জিয়াং জ্যাক উপরোক্ত তথ্য জানিয়ে বলেন, বাংলাদেশ গার্মেন্টস খাতে অনেক সম্ভাবনার একটি দেশ। বিশ্বে এই দেশের তৈরি পোষাকের চমৎকার ইমেজ রয়েছে। রয়েছে বেশ বড় বাজার। বাংলাদেশের গার্মেন্টস খাতে দেশি বিদেশি প্রচুর বিনিয়োগ রয়েছে। আরো বিনিয়োগের সু্যোগ রয়েছে।
বাংলাদেশের দক্ষ শ্রম শক্তির কথা উল্লেখ করে তিনি বলেন, কারখানাগুলো যদি সর্বাধুনিক যন্ত্রপাতি বা রোবটিক ব্যবহার শুরু করে তাহলে তাদের উৎপাদনক্ষমতা বহু বৃদ্ধি পাবে, যা জাতীয় অর্থনীতিতে আরো বেশি ভূমিকা রাখতে সক্ষম হবে।
নিজের ভবিষ্যৎ পরিকল্পনা তুলে ধরে মি. জ্যাক বলেন, গার্মেন্টস মেশিনারিজ উৎপাদনে আমরা অনেকদূর এগিয়েছি। তবে এখানেই থামছি না আমরা। দশ থেকে বিশজন পর্যন্ত মানুষের কাজ আমরা একটি রোবট গিয়ে করাচ্ছি। আমাদের রোবট নির্ভুলভাবেই সব কাজ সম্পন্ন করতে পারছি। তবে এই ধারা অব্যাহত রেখে আমরা আরো বহুদূর যেতে চাই। যন্ত্রের মাধ্যমে আমরা এমন কিছু করতে চাই, যাতে সামনের দিনগুলোতে গার্মেন্টস খাতের উৎপাদন আরো অনেক বৃদ্ধি পায়, মানের উন্নয়ন হয় এবং খরচ যাতে অনেক কমে যায়। পুরো সেক্টরকে ব্যবসাবান্ধব করতে আমরা আমরা নানা পরিকল্পনা নিয়ে অগ্রসর হচ্ছি। তিনি বিদ্যুৎ সাশ্রয়ী এবং পরিবেশবান্ধব ইকুইপমেন্ট তৈরির উপরও গুরুত্বারোপ করেন।
জ্যাক বলেন, গার্মেন্টস সেক্টরে সর্বাধুনিক যন্ত্রপাতি সন্নিবেশই কেবল এই খাতকে একটি টেকসই ভিত্তি দিতে পারে।
জ্যাক টেকনোলজির নতুন কিছু ইকুইপমেন্ট প্রস্তুত এবং বাজারজাতকরন শুরু করা উপলক্ষে আয়োজিত একটি আন্তর্জাতিক অনুষ্ঠানের আয়োজন করা হয় গুয়ানজুতে। যাতে অংশ নেন চীন, বাংলাদেশ, ভারত, শ্রীলংকা, পাকিস্তান, আমেরিকা, কলম্বিয়াসহ বিশ্বের নানা দেশের প্রায় দুই হাজার অতিথি। উক্ত অনুষ্ঠান উপলক্ষ্যে আয়োজিত সাংবাদিক সম্মেলনে জ্যাক কোম্পানি তাদের ভবিষ্যৎ পরকল্পনা তুলে ধরেন।
সাংবাদিক সম্মেলনে কোম্পানির এক্সিকিউটিভ প্রেসিডেন্ট মি. হু ওয়েনহাই, ভাইস প্রেসিডেন্ট মি. চিউ ইয়াংইউ ( জিমি) এবং ভাইস চেয়ারম্যান ও কোম্পানি সেক্রেটারি মিজ সিয়ে ইয়ন জিয়াও সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

সিএনবিএন/ইন্টারন্যাশনাল /এলসি