জোর করে বৃষ্টি নামাল আরব আমিরাত

0
18

সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে এখন প্রতিদিন তাপমাত্রা ৪৬ ডিগ্রি সেলসিয়াস। এমন পরিস্থিতিতে তাপমাত্রা নিয়ন্ত্রণের জন্য দেশটির বিজ্ঞানীরা কৃত্রিম উপায়ে বৃষ্টি নামানোর সিদ্ধান্ত নেয়। আর তারা সফলও হলেন। সম্প্রতি ড্রোন থেকে কৃত্রিমভাবে বৈদ্যুতিক চার্জ ব্যবহার করে আবহাওয়াকে পাল্টে দেন তারা। ফলে মরুর এই দেশটিতে বৃষ্টির দেখা মেলে।

বিজ্ঞানীরা নতুন যে প্রক্রিয়ায় কৃত্রিম বৃষ্টি নামিয়েছেন, সেটি নতুন সম্ভাবনা তৈরি করছে গোটা বিশ্বের জন্য। খালিজটাইমসের খবরে বলা হয়, নতুন এই প্রক্রিয়ায় বৃষ্টি পরিবেশের উপর বেশি প্রভাব না ফেলেই অনাবৃষ্টি কমানো যেতে পারে।

সংযুক্ত আরব আমিরাতে প্রতি বছর প্রায় চার ইঞ্চি বৃষ্টিপাত হয়। সরকার আশা করছে, মেঘে বিদ্যুত চার্জ ব্যবহারের মাধ্যমে বৃষ্টি তৈরি করলে তা বছরে কিছু তাপদাহ কমাতে ভূমিকা রাখবে।

যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অফ রিডিংয়ের গবেষকরা ড্রোন ব্যবহারে বৃষ্টি নামানোর বিষয়ে জানিয়েছেন, আমিরাতের বিজ্ঞানীরা প্রথমে ড্রোন ব্যবহার করে ঝড় তৈরি করেন, যা বিদ্যুতের মাধ্যমে মেঘে আঘাত হানে, এতে শুরু হয় ভারী বৃষ্টিপাত।

তবে এবিষয়ে ইউনিভার্সিটি অফ রিডিংয়ের ভাইস চ্যান্সেলর রবার্ট ব্যান ডে নুর্ট বলেন, আমাদের আবহাওয়াকে বদলে দেয়ার সক্ষমতা প্রাকৃতিক শক্তির তুলনায় নগন্য। বৈশ্বিক অংশীদারদের সঙ্গে কাজ করার মধ্য দিয়ে জলবায়ু পরিবর্তনের সবচেয়ে খারাপ প্রভাবগুলো সম্পর্কে বোঝা এবং তা ঠেকাতে বিশ্ববিদ্যালয় হিসেবে যে আমাদের বড় ভূমিকা পালন করতে হবে, সে ব্যাপারে আমরা সচেতন।