টিকা পেতে ১১ লাখ শিক্ষার্থীর তালিকা শিক্ষা মন্ত্রণালয়ে

0
9

টিকার জন্য ১১ লাখ শিক্ষার্থীর তালিকা ইউজিসি হয়ে জমা পড়েছে শিক্ষা মন্ত্রণালয়ে। তবে জটিলতা দেখা দিয়েছে সুরক্ষা অ্যাপে নিবন্ধন নিয়ে। বিষয়টি সমাধানে আইসিটি মন্ত্রণালয়ের সহায়তা চেয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। ১৯ জুন থেকে পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের টিকা দান শুরুর কথা রয়েছে। 

মহামারির ঢেউয়ে অনেকটা শুনশান নীরবতা নেমে এসেছে বিশ্ববিদ্যালয়গুলোতে। ভাটা পড়েছে শিক্ষার্থীদের মুখরতায়, আড্ডামুখর প্রাণচাঞ্চল্যে। প্রায় দেড় বছর ধরে সরাসরি পাঠদান ও পরীক্ষা বন্ধ থাকায়, প্রশ্ন উঠেছে অপেক্ষার পালা আর কতো দীর্ঘ হবে?

সরকারের পক্ষ থেকে বারবার আশ্বাস এসেছে, টিকা দেয়া সাপেক্ষে বিশ্ববিদ্যালয় খুলে দেবার। তাই কবে নাগাদ সেই টিকা মিলবে, সেটিই এখনও নিশ্চিত নয়। পাবলিকের প্রায় চার লাখ ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আরও ৭ লাখ শিক্ষার্থীর একটি তালিকা ইউজিসি হয়ে জমা পড়েছে শিক্ষা মন্ত্রণালয়ে।  

তবে, সুরক্ষা অ্যাপে শিক্ষার্থীদের জন্য কোটা না থাকায় কীভাবে এই কার্যক্রম শুরু হবে তা নিশ্চিত নয় ইউজিসি। সমস্যা সমাধানে আইসিটি মন্ত্রণালয়ের সহায়তা চেয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

আর আইসিটি মন্ত্রণালয় বলছে, এরইমধ্যে এক লাখ ৩৪ হাজারের মতো মেডিকেল ও বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীর তালিকা তারা পেয়েছেন। বাকিগুলোও পাবেন।

সরকারি নির্দেশনা অনুযায়ী টিকা প্রাপ্তির ওপরই নির্ভর করছে ক্যাম্পাস খোলা না খোলার বিষয়টি।