ঢাকার তাপমাত্রা ছাড়িয়ে গেলো সৌদি আরবকে

0
33

কয়েকদিন ধরেই সারা দেশের তাপমাত্রা বেড়েই চলছে। শরতকালের এসময়ে এসেও তীব্র গরমে নাজেহাল জনজীবন। ঢাকার তাপমাত্রা ছাড়িয়ে গেছে সৌদি আরব কেউ। দেশের অন্যান্য অঞ্চলের অবস্থাও অনেকটা একই রকম।

গুগলের আবহাওয়া আপডেটে দেখা যায়, রোববার (১৭ অক্টোবর) বেলা ১১টার দিকে ঢাকার তাপমাত্রা ৩১ থেকে ৩২ ডিগ্রি সেলসিয়াস থাকলেও অনুভূত (রিয়েল ফিল) তাপমাত্রা ৩৭ ডিগ্রির কাছাকাছি। এসময় বাতাসে আর্দ্রতা ছিল ৭৪ ভাগ। যেখানে অন্যান্য বছরে শরতের এই সময় সাধারণত বাতাসে আর্দ্রতা থাকে ৫০ এর কাছাকাছি।

এদিকে একই সময় সৌদি আরবের বাণিজ্যিক শহর জেদ্দায় তাপমাত্রা ছিল ৩৩ ডিগ্রি সেলসিয়াস। সেখানে অনুভূত তাপমাত্রা ছিল ৩৫ ডিগ্রি সেলসিয়াস আর আর্দ্রতা ছিল শতকরা ২৬ ভাগ।

আবহাওয়া অধিদপ্তর বলছে, সমুদ্রে লঘুচাপের কারণে ভূমিতে বাতাসের আর্দ্রতা বেড়ে যাওয়া এবং উত্তর গোলার্ধে গরমের কারণে এই অবস্থা। রোববার সকাল থেকেই ঢাকার আকাশে ঝলমলে রোদ।

রোববার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা ও বরিশাল বিভাগের অনেক জায়গায়; রংপুর, রাজশাহী, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।