তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হচ্ছেন মোদি, শপথ শনিবার

0
8

ভারতের ইতিহাসে জওহরলাল নেহেরুর পর প্রথম ব্যক্তি হিসেবে টানা তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিচ্ছে বিজেপি নেতা নরেন্দ্র মোদি। লোকসভা নির্বাচনের ফল ঘোষণার পর আজ (মঙ্গলবার) রাষ্ট্রপতি ভবনে গিয়েছেন তিনি। সেখানে রাষ্ট্রপতি দ্রৌপদি মুর্মুর সঙ্গে সাক্ষাৎ করে প্রধানমন্ত্রীর পদ ছাড়বেন। এরপর পরবর্তী সরকার গঠনের জন্য রাষ্ট্রপতির অনুমোদন চাইবেন তিনি। খবর এনডিটিভির।

২০১৪ লোকসভা নির্বাচনে ২৮২ আসন পেয়ে ক্ষমতায় এসেছিল মোদির দল বিজেপি। পরেরবার ২০১৯ সালে ৩০৩ আসনে জয় পেয়ে সরকার গঠন করে তারা। এবারের নির্বাচনে ৪০০ আসনে জয়ের স্বপ্ন দেখছিল মোদি ও তার দল। কিন্তু ইন্ডিয়া জোটের কঠোর চ্যালেঞ্জের মুখে ২৪০ আসনের বেশি পায়নি তারা।
এককভাবে সরকার গঠনের জন্য অন্তত ২৭২ আসন প্রয়োজন ছিল বিজেপির। সে লক্ষ্য পূরণ না হওয়ায় এখন এনডিএ জোটের মিত্রদের সঙ্গে মিলে সরকার গঠন করতে হবে তাদের। বিজেপি বাদে এনডিএ জোটের অন্য দলগুলোর পাওয়া আসন সংখ্যা ৫৩।

রাষ্ট্রপতি ভবনে যাওয়ার আগে বুধবার শেষবারের মত কেন্দ্রীয় মন্ত্রিসভার সঙ্গে বৈঠকে বসেন মোদি। এর আগে গতকাল সোমবার সন্ধ্যায় নির্বাচনে বিজয় ঘোষণা করে সরকার গঠনের ঘোষণা দিয়েছিলেন টানা তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হতে যাওয়া এই রাজনীতিক।

উল্লেখ্য, প্রায় দেড় লাখ ভোটের ব্যবধানে মন্দিরনগরী বানারসি থেকে নিজের লোকসভা আসনে জয় পেয়েছেন মোদি।