নতুন স্টেডিয়াম নির্মাণ নয়, মাঠ কিনতে চায় বিসিবি

0
21

ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও নিউজিল্যান্ডর উদাহরণ টানার প্রয়োজন নেই। ওই ক্রিকেট পরাশক্তিগুলোর তো অনেক আন্তর্জাতিক ভেন্যুর অভাব নেই। পাশাপাশি অনেক ক্রিকেট খেলার মাঠও আছে।

বেশিদূর যেতে হবে না। কাছের দেশ, এশিয়ার আরেক ক্রিকেট শক্তি শ্রীলঙ্কার রাজধানী কলম্বোয় অন্তত এক ডজন ক্রিকেট মাঠ। যেখানে টেস্ট, ওয়ানডে আর টেস্ট না হলেও নিয়মিত ক্রিকেট চর্চা হয়। ঘরোয়া ক্রিকেটের আসর বসে।

কিন্তু বাংলাদেশে তা নেই। ঢাকার বাইরে বিভাগীয় শহরগুলোয় গড়পড়তা প্রায় একটি করে ক্রিকেট স্টেডিয়াম থাকলেও, সে অর্থে দেশের কোথাও ক্রিকেট মাঠ নেই বললেই চলে। এমনকি রাজধানী ঢাকাতেও মাঠের বড্ড অভাব।

শেরে বাংলা স্টেডিয়াম, ফতুল্লা খান সাহেব ওসমান আলী স্টেডিয়াম, চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম, খুলনা শেখ আবু নাসের স্টেডিয়াম, সিলেট বিভাগীয় স্টেডিয়াম আর বগুড়ার শহীদ চান্দু স্টেডিয়াম পুরোদস্তুর টেস্ট ভেন্যু। কিন্তু সে তুলনায় ক্রিকেট মাঠের বড্ড অভাব।

এক সময় ধানমন্ডি ক্রিকেট স্টেডিয়াম (আবাহনী মাঠ) ছিল ঘরোয়া ক্রিকেটের অন্যতম ভেন্যু। ঢাকা সিনিয়র ডিভিশন, প্রিমিয়ার লিগ আর প্রথম ও দ্বিতীয় বিভাগ ক্রিকেট এবং জাতীয় লিগ হতো নিয়মিত। কিন্তু সময়ের প্রবাহতায় তা আর নেই। সেখানেও আর ক্রিকেট হয় না।

আবাহনী মাঠ এখন আর ঘরোয়া ক্রিকেটের ভেন্যু নেই। ঢাকার ক্লাব ক্রিকেট ও জাতীয় লিগ এবং আন্তর্জাতিক ক্রিকেটের ভেন্যু হিসেবে নির্মাণ করা হয়েছিল নারায়ণগঞ্জের ফতুল্লা স্টেডিয়াম। পানি নিষ্কাশনের সমস্যার কারণে সে ভেন্যুতেও আর ক্রিকেট চর্চা নেই। দিনকে দিন খালি পড়ে থাকা ফতুল্লা স্টেডিয়াম কালের আবর্তে পরিত্যক্ত ভেন্যু হবার পথে।

এর বাইরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল মাঠ, বুয়েট মাঠ ও ধানমন্ডি ক্লাব মাঠও (যেটা এখন শেখ জামাল ধানমন্ডি ক্লাব মাঠ) ছিল প্রথম এবং দ্বিতীয় বিভাগসহ জুনিয়র লিগগুলোর ভেন্যু। সেগুলোতেও নিয়মিত ক্রিকেট চর্চা নেই।

ভেন্যুগুলোর সংস্কার না হওয়ায় খেলা অনুপযোগী হয়ে পড়েছে। সব মিলিয়ে মাঠের তীব্র সংকট। অবশেষে এই মাঠ-সংকট কাটাতে উদ্যোগী হয়েছে বিসিবি।

আজ বোর্ডপ্রধান নাজমুল হাসান পাপন জানালেন, তারা (বিসিবি) ক্রিকেট মাঠের সংখ্যা বাড়াতে ইচ্ছুক। তবে নতুন স্টেডিয়াম নির্মাণ নয়, বিসিবি চায় নতুন নতুন ক্রিকেট মাঠ। বিসিবি নতুন ক্রিকেট মাঠ কিনতে আগ্রহী।

সেটা কি শুধু রাজধানী ঢাকায়? বৃহস্পতিবার স্থানীয় এক হোটেলে বোর্ডের বার্ষিক সাধারণ সভাশেষে জনাকীর্ণ সংবাদ সন্মেলনে বোর্ড সভাপতি বলেন, ‘আমাদের ক্রিকেট মাঠের খুব অভাব। স্টেডিয়াম আছে। কিন্তু মাঠ নেই। আমরা সারা দেশে আরও বেশি করে ক্রিকেট খেলার মাঠ চাই। সে লক্ষ্যে আমরা গোটা দেশে নতুন নতুন ক্রিকেট মাঠ কিনতে চাচ্ছি এবং খুব শিগরিগই সে লক্ষ্যে কার্যকর উদ্যোগ নেয়া হবে।’