নির্বাচনী আচরণবিধি নিশ্চিতে মন্ত্রিপরিষদ সচিব ও আওয়ামী লীগকে চিঠি দিচ্ছে ইসি

0
13

আজ রোববার (৩০ এপ্রিল) সারাদেশে একযোগে শুরু হয়েছে এসএসসি ও সমমানের পরীক্ষা। সকাল ১০টায় দেশের ১১টি শিক্ষা বোর্ডের অধীনে ৩ হাজার ৮১০টি কেন্দ্রে এ পরীক্ষা শুরু হয়েছে। ইতোমধ্যে একটি পরীক্ষা শেষ হয়েছেপরীক্ষার্থীদের প্রতি শুভকামনা জানিয়ে জনপ্রিয় ইসলামী আলোচক শায়খ আহমাদুল্লাহ পরীক্ষার্থীদের নকল এড়িয়ে সততার সঙ্গে পরীক্ষা দেয়ারও পরামর্শ প্রদান করেন।নিজের অফিসিয়াল ফেসবুক পেজে তিনি লিখেন, এসএসসি ও দাখিল পরীক্ষার্থীদের জন্য শুভকামনা। পরীক্ষার্থীদের পরীক্ষা সহজ হোক, সে দোয়া রইল।  

আসন্ন সিটি করপোরেশন নির্বাচনের আচরণবিধি মানা নিশ্চিত করতে মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের কাছে চিঠি পাঠাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। রোববার (৩০ এপ্রিল) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন নির্বাচন কমিশনার মো. আলমগীর।

এ সময় তিনি বলেন, আচরণবিধি লঙ্ঘনের বিষয়ে আমরা আজ আলোচনায় বসেছিলাম। যে সিদ্ধান্ত হয়েছে, সেটা হলো যারা সরকারে থাকেন তারাই আচরণ বিধিমালা ভঙ্গ করে থাকেন। সরকারে যারা থাকেন, তারা আরও দায়িত্বশীল আচরণ করবেন বলে আমরা আশা করি। সুষ্ঠু নির্বাচনের স্বার্থে নির্বাচন কমিশনের পাশাপাশি সরকারি দলের দায়িত্বও অনেক বেশি। সেক্ষেত্রে আমরা সিদ্ধান্ত নিয়েছি যে, মন্ত্রিপরিষদ সচিবকে আমরা একটা পত্র দেব, উনি যেন এটা যথাযথ কর্তৃপক্ষের সম্মতি নিয়ে মাননীয় যারা মন্ত্রী, প্রতিমন্ত্রী, সংসদ সদস্য আছেন, তাদের যেন অন্তত অনুরোধ রাখেন যেন এই ধরনের কোনো আচরণ বিধিমালা ভঙ্গ না হয়।

তিনি আরও বলেন, এবকইভাবে সরকারি দল যেহেতু আওয়ামী লীগ, এই দলের সাধারণ সম্পাদককেও আমরা চিঠি দিয়ে অনুরোধ করব যে, গাসিক সিটি সংসদ নির্বাচনের প্রারম্ভে হচ্ছে। এই নির্বাচন সবার কাছে গ্রহণযোগ্য-নিরপেক্ষ হওয়ার জন্য তাদের দায়িত্ব আরেকটু বেশি। দলের যারা আছেন তারা যেন আচরণবিধি মেনে চলেন, সে নির্দেশনা দেন।

এই নির্বাচন কমিশনার আরও বলেন, সব প্রার্থীকে আচরণবিধি মেনে চলতে বলা হয়েছে। মেনে চলতে তারা বাধ্য। কমিশন থেকে আমরা অনুরোধ করেছি সবাই যেন বিধিমালা মেনে চলেন। তারপরও কারও কারও মধ্যে কিছুটা হলেও কৌশল করে না মানার একটা প্রবণতা দেখা যাচ্ছে। সেক্ষেত্রে বিভিন্ন ক্লিপ, গণমাধ্যমের সূত্র আমাদের কাছে আসছে। যেখানে কোনো কোনো প্রার্থী বা প্রার্থীর শুভাকাঙ্ক্ষীদের মধ্যে আচরণবিধি না মানার প্রবণতা দেখছি।

মনোনয়নপত্র জমা দেয়ার সময় আচরণবিধি লঙ্ঘন করায় গাজীপুর সিটি করপোরেশনে মেয়র পদে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী আজমত উল্লাহ খানকে কারণ দর্শানোর চিঠি দেয়া হবে বলেও জানান মো. আলমগীর। তিনি বলেন, আজমত উল্লা সাহেবকে কারণ দর্শানোর সিদ্ধান্ত হয়েছে যে, কেন আচরণবিধি লঙ্ঘন করেছে তার ব্যাখ্যা চাওয়া হবে। কমিশনে এসে উনাকে ব্যাখ্যা দিতে হবে।

মন্ত্রিপরিষদ সচিবকে অনুরোধ করে চিঠি দেয়া হবে জানিয়ে মো. আলমগীর বলেন, আমরা যে সমস্ত চিঠি জারি করি বা আইনে কী আছে সেটা হয়তো ওইভাবে সবাই দেখেন না। এই জন্য এটা দেয়া হবে, যেন সবাইকে তিনি অবহিত করেন। আজকেই চিঠি দেয়া হবে।