নিষেধাজ্ঞা ওঠার পর প্রথম ফ্লাইটে দোহা গেলেন ২৭৪ যাত্রী

0
146

আন্তর্জাতিক ফ্লাইট চলাচলে বাংলাদেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) নিষেধাজ্ঞা তুলে নেয়ার পর কাতার এয়ারওয়েজের প্রথম ফ্লাইটটি ঢাকা ছেড়েছে।

মঙ্গলবার ভোরে কাতার এয়ারওয়েজের কিআর-৬৩৯ নম্বর ফ্লাইটটি ঢাকা ছেড়ে যায়। এতে মোট ২৭৪ জন যাত্রী ছিলেন যাদের অধিকাংশই ইউরোপের বিভিন্ন দেশে কর্মরত শ্রমিক।

বেবিচক সূত্র ফ্লাইটটির বিষয়ে নিশ্চিত করেছে। ফ্লাইট ছাড়ার আগে যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা করেন বেবিচকের স্বাস্থ্য কর্মকর্তারা।

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সূত্র জানায়, সোমবার মধ্যরাত ২টায় কাতারের দোহা থেকে ৩৩ জন যাত্রী নিয়ে ফ্লাইটটি ঢাকায় অবতরণ করে। ভোর পৌনে ৪টায় ঢাকা ত্যাগের কথা থাকলেও প্রায় ঘণ্টাখানেক বিলম্বে ৪টা ৩৯ মিনিটে ফ্লাইটটি ঢাকা ছাড়ে। স্থানীয় সময় ভোর ৬টা ৩০ মিনিটে ফ্লাইটটি দোহায় পৌঁছায়।

এর আগে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে গত ২১ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত যুক্তরাজ্য, চীন, হংকং, থাইল্যান্ড ছাড়া সব দেশের সঙ্গে এবং অভ্যন্তরণীণ রুটে যাত্রীবাহী ফ্লাইট চলাচল বন্ধের ঘোষণা দেয় বেবিচক।

এরপর আরেকটি আদেশে চীন বাদে সব দেশের সাথে ৭ এপ্রিল পর্যন্ত বিমান চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হয়। এই নিষেধাজ্ঞা সরকারি সাধারণ ছুটির সাথে সমন্বয় করে পর্যায়ক্রমে ১৪ এপ্রিল, ৩০ এপ্রিল, ৭ মে, ১৬ মে, ৩০ মে এবং ১৫ জুন পর্যন্ত বাড়ানো হয়।

১৬ জুন থেকে ঢাকা থেকে লন্ডন এবং কাতার রুটে ফ্লাইট চলাচল করার অনুমতি দেয় বেবিচক। তবে কাতারে বাংলাদেশি প্রবেশে নিষেধাজ্ঞা রয়েছে। তাই যাত্রীরা শুধু ট্রানজিট হিসেবে কাতার ব্যবহার করে অন্যান্য দেশে যেতে পারবেন।

দীর্ঘদিন বন্ধ থাকার পর অভ্যন্তরীণ রুটে ঢাকা, সিলেট, চট্টগ্রাম, সৈয়দপুর ও যশোরে রুটে ফ্লাইট চলাচলের অনুমতি দেয় বেবিচক।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে