পালিয়ে আসা নাগরিকদের ফিরিয়ে নিতে বাংলাদেশে আসছে মিয়ানমারের জাহাজ

0
6

অভ্যন্তরীণ সংঘাতের জেরে সীমান্ত পেরিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া মিয়ানমারের সেনা সদস্য ছাড়াও সীমান্তরক্ষী বাহিনী (বিজিপি), পুলিশ, ইমিগ্রেশনসহ বিভিন্ন সংস্থার সদস্যদের ফিরিয়ে নিতে প্রতিবেশী দেশটির একটি জাহাজ বাংলাদেশে আসছে। মিয়ানমার নৌবাহিনীর ওই জাহাজটি আগামীকাল শনিবার (১০ জানুয়ারি) কক্সবাজারে আসবে।

মিয়ানমারের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো নোট ভারবালে বাংলাদেশি দূতকে শুক্রবার (৯ ফেব্রুয়ারি) এ কথা জানানো হয়েছে। বিষয়টি চ্যানেল 24-কে নিশ্চিত করেছেন মিয়ানমারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. মনোয়ার হোসেন।

রাখাইন রাজ্যে বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মির সঙ্গে তুমুল লড়াই অব্যাহত থাকায় মিয়ানমার নৌবাহিনী ইতোমধ্যেই তাদের একটি জাহাজ ইয়াঙ্গুন থেকে সিত্তে বন্দরে পাঠিয়েছে। সেখান থেকে ওই জাহাজটি কক্সবাজারের ইনানী সমুদ্র সৈকতের কাছে আসবে নিজেদের নাগরিকদের ফিরিয়ে নিতে। যদিও এই মুহূর্তে সিত্তে বন্দরসহ রাখাইনের আশপাশের এলাকায় মিয়ানমার নৌবাহিনীর একাধিক জাহাজ আরাকান আর্মির সঙ্গে লড়াইয়ের অংশ হিসেবে মোতায়েন রয়েছে।

তবে মিয়ানমার নৌবাহিনীর জাহাজ পাঠানোর প্রস্তুতির বিষয়টি আনুষ্ঠানিকভাবে জানিয়েছে। এখন বাংলাদেশের পক্ষ থেকে সংশ্লিষ্ট মন্ত্রণালয় এবং দপ্তরগুলো এ বিষয়ে প্রয়োজনীয় প্রক্রিয়া শেষ করে জাহাজটিকে বাংলাদেশে প্রবেশের অনুমতি দেবে।