প্রতি পিস ডিম ১২ টাকা নির্ধারণ করেছে সরকার

0
10

প্রতি ডিমের মূল্য সর্বোচ্চ ১২ টাকা নির্ধারণ করেছে সরকার। বৃহস্পতিবার ( ১৪ সেপ্টেম্বর ) দুপুরে বাণিজ্য মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এক বৈঠকে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি নতুন এই মূল্য ঘোষণা করেন। একই সঙ্গে ডিম আমদানির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে প্রথমে অল্প পরিমাণে আমদানি করা হবে, যদি এরপরও দাম নিয়ন্ত্রণে না আসে তাহলে ব্যাপক আকারে আমদানি করা হবে। ছাড়া আলু, পেঁয়াজ, চিনি, সয়াবিন তেলের দামও নির্ধারণ করে দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। তেল লিটারে ৫ টাকা কমানো হয়েছে। প্রতি কেজি বোতলজাত সয়াবিন ১৬৯ টাকা, খোলা সয়াবিন তেল ১৪৯ টাকা নির্ধারণ করা হয়েছে। পাম তেলের দাম লিটারে ৪ টাকা কমিয়ে ১২৪ টাকা নির্ধারণ করা হয়েছে।

পেঁয়াজের দাম প্রতি কেজি নির্ধারণ করা হয়েছে ৬৪ টাকা থেকে ৬৫ টাকা। আর আলু ভোক্তা পর্যায়ে ৩৫ থেকে ৩৬ টাকা নির্ধারণ করা হয়েছে।

বাণিজ্যমন্ত্রী জানান, পণ্যের দাম যাচাইয়ে আজ ( ১৪ সেপ্টেম্বর ) বিকেল থেকেই অভিযানে নামবে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

এর আগে, রাজধানীর খামারবাড়ীতে টিসিবির পণ্য বিক্রি কার্যক্রম উদ্বোধন অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী বলেন, দেশে তেল এবং ডাল যথেষ্ট পরিমাণে উৎপাদন না হওয়ায় বাইরের দেশ থেকে আমদানি করতে হয়। প্রায় ৯০ ভাগ খাবার তেল ও প্রায় ৯৯ ভাগ চিনি আমদানি করতে হয়। বিশ্ব বাজারে এগুলোর দাম বেড়ে যাওয়ার কারণে দেশে দাম বেড়েছে।

নতুন করে টিসিবির কার্ড করা হচ্ছে জানিয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, আমরা (বাণিজ্য মন্ত্রণালয়) ৫০ লাখ পরিবারের জন্য কার্ড করেছিলাম। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক কোটি করার নির্দেশ দিয়েছেন। বাকিগুলো শিগগির মানুষের হাতে পৌছে যাবে।

Advertisement

টিপু মুনশি বলেন, সাশ্রয়ী মূল্যে এক কোটি পরিবারের মাঝে চাল-ডাল ও তেল-চিনিসহ অন্যান্য সামগ্রী বিতরণের কার্যক্রম শুরু হয়েছে। প্রতি মাসেই এ কার্যক্রম পরিচালনা করে টিসিবি। যারা এই সুবিধা পাওয়ার যোগ্য তাদের হাতেই পণ্য দিতে হবে।