ফিলিস্তিনকে ‘স্বাধীন রাষ্ট্র’র স্বীকৃতি দিতে রাজি স্টারমার

0
9

কান্ট্রি করেসপন্ডেন্ট, ইংল্যান্ড ::দীর্ঘ ১৪ বছর পর লেবার পার্টি যুক্তরাজ্যের ক্ষমতায় আসায় নতুন প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন কিয়ের স্টারমার। ক্ষমতায় এলেই ফিলিস্তিনকে রাষ্ট্রীয় স্বীকৃতি দেবে বলে জানিয়েছেন তিনি।

শুক্রবার (৫ জুলাই) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

এক প্রতিবেদনে সংবাদমাধ্যমটি জানিয়েছে, লেবার পার্টি তাদের ইশতেহারে বলেছিল, আমরা ফিলিস্তিনি রাষ্ট্রকে স্বীকৃতি দিতে প্রতিশ্রুতিবদ্ধ। যার ফলে একটি টেকসই ও সার্বভৌম ফিলিস্তিনি রাষ্ট্রের পাশাপাশি একটি নিরাপদ ও সুরক্ষিত ইসরাইলসহ দ্বি-রাষ্ট্রীয় সমাধান হবে। সেইসঙ্গে অবিলম্বে যুদ্ধবিরতিসহ সমস্ত জিম্মি মুক্তি ও গাজায় সাহায্যের পরিমাণ বৃদ্ধি করতে চায় লেবার পার্টি। এ সংঘাতের সমাধানের পক্ষে যুক্তরাজ্য।

এদিকে হামাস ইসরাইল সংঘাত ইস্যুতে গত বছর নভেম্বরে গাজায় ইসরাইলের হামলা বন্ধে যুদ্ধবিরতির বিপক্ষে ভোট দিয়েছিলেন স্টারমার।

ইসরাইলি হামলায় গাজায় নিহতের সংখ্যা ৩৮ হাজার ছাড়ানোর প্রেক্ষাপটে সম্প্রতি এক রেডিও সাক্ষাৎকারে স্টারমার বলেন, ইসরাইলের ‘আত্মরক্ষার অধিকার’ আছে। এ সময় ইসরাইলের এই হত্যাযজ্ঞকে ‘গণহত্যা’ বলে আখ্যা দেননি তিনি।

লেবার পার্টির এই নেতা আরও বলেন, ইসরাইলসহ প্রতিটি দেশকে ‘আন্তর্জাতিক আইনের আদালতে যথাযথভাবে জবাবদিহি করাতে হবে’। প্রধানমন্ত্রী হিসেবে ইসরাইলের কাছে অস্ত্র বিক্রি করা উচিত কিনা বিষয়টি পর্যালোচনা করে দেখার কথা জানিয়েছেন তিনি।