বাংলাদেশে মার্কিন ‘আরব বসন্ত’, রুশ অভিযোগের জবাবে যা বললেন মিলার

0
7

বাংলাদেশের নির্বাচন নিয়ে যুক্তরাষ্ট্রের হস্তক্ষেপের পরিপ্রেক্ষিতে রাশিয়া অভিযোগ করে দক্ষিণ এশিয়ার এই দেশটিতে ‘আরব বসন্তে’র মতো বিপ্লব বা অভ্যুত্থান’ ঘটানোর অপচেষ্টায় রয়েছে ওয়াশিংটন। এমন অভিযোগের প্রেক্ষিতে জবাব দিয়েছেন মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার। পররাষ্ট্র দপ্তরের নিয়মিত ব্রিফিংয়ে স্থানীয় সময় মঙ্গলবার (১৯ ডিসেম্বর) এ বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাব দেন মিলার।


প্রেস ব্রিফিংএ এক সাংবাদিক প্রশ্ন করেন, রাশিয়া বলেছে বাংলাদেশের নির্বাচনের ফলাফল যুক্তরাষ্ট্রের জন্য সন্তোষজনক না হলে আরব বসন্ত ঘটিয়ে বাংলাদেশকেও অস্থিতিশীল করার অপচেষ্টা করা হতে পারে।

তবে প্রশ্নটি এড়িয়ে গিয়ে মিলার বলে, আমরা বাংলাদেশে একটি অবাধ ও নিরপেক্ষ নির্বাচনকে সমর্থন করি এবং এই বিষয়ে আমার আর কোনো মন্তব্য নেই।

প্রসঙ্গত, বাংলাদেশে আসন্ন জাতীয় নির্বাচন অবাধ ও সুষ্ঠু করা নিয়ে চলতি বছরের প্রায় পুরোটা সময় জুড়েই সরব ছিল যুক্তরাষ্ট্র। এমন অবস্থার মধ্যেই বাংলাদেশে সম্ভাব্য ‘আরব বসন্তে’র মতো বিপ্লব বা অভ্যুত্থান ঘটানোর ঝুঁকির কথা সামনে এনেছে রাশিয়া।

উল্লেখ্য, গত ১৫ ডিসেম্বর ‘বাংলাদেশ’ বিষয়ে এক বিবৃতিতে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেন, বাংলাদেশে ভোটের ফলাফল যুক্তরাষ্ট্রের কাছে সন্তোষজনক মনে না হলে ‘আরব বসন্তে’র মতো পরিস্থিতি তৈরি করে বাংলাদেশকে অস্থিতিশীল করার চেষ্টা হতে পারে। এমন আশঙ্কার গুরুতর ভিত্তি রয়েছে যে, আগামী দিনগুলোতে বাংলাদেশের অবস্থা পশ্চিমা শক্তিগুলোর পক্ষে না গেলে বাংলাদেশ সরকারের বিরুদ্ধে নানা রকমের অবরোধ আরোপ করা হতে পারে বলেও মন্তব্য করেন মারিয়া।


এছাড়াও, মঙ্গলবার বাংলাদেশে ট্রেনে অগ্নিসংযোগে ৪ জনের মৃত্যু ও নির্বাচনকে সামনে রেখে গাড়ি পোড়ানোর বিষয়ে প্রশ্ন করা হয়। তবে এ প্রসঙ্গে মার্কিন সরকার অবগত নয় বলে জানান মার্কিন দপ্তরের এ মুখপাত্র।