বাংলা টিভির ব্যুরো প্রধান চৌধুরী লোকমানের জন্মদিন আজ

0
28

নিউজ ডেস্ক :: বেসরকারী টিভি চ্যানেল বাংলা টিভির চট্টগ্রাম ব্যুরো প্রধান চৌধুরী লোকমানের জন্মদিন আজ (১০ ফেব্রুয়ারি)। তিনি ১৯৮০ সালের ১০ ফেব্রুয়ারি চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার পশ্চিম কধুরখীর গ্রামের আলহাজ্ব জাফর আহমেদ চৌধুরী বাড়িতে জন্মগ্রহণ করেন। লোকমান ১৯৯৫ সালে পশ্চিম কধুরখীল উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি, ৯৭ সালে কানুনগোপাড়া স্যার আশুতোষ ডিগ্রি কলেজ থেকে এইচএসসি এবং চট্টগ্রাম কলেজ থেকে ৯৯ সালে পাস কোর্স-এ ডিগ্রি এবং পাস কোর্স এ মাস্টার্স সম্পন্ন করেন। তার বাবা মরহুম আলহাজ্ব মনিরুল ইসলাম চৌধুরী। মা আকতার বানু। দুই ভাই তিন বোনের মধ্যে তিনি সবার বড়। চৌধুরী লোকমান ১৯৯৭ সালে ভোরের কাগজের চলমান চট্টগ্রাম, দৈনিক পূর্বকোণের ফিচার পাতা টুকিটাকি এবং দৈনিক আজাদীর ‘আনন্দন’ পরে ‘আজ মিশালী পাতা’র প্রদায়ক হিসেবে লেখালেখি শুরু করেন। ১৯৯৯ সালে চলমান চট্টগ্রাম পাতায় সাব এডিটর হিসেবে সাংবাদিকতা শুরু। এরপর মফস্বল সম্পাদক হিসেবে চট্টগ্রাম মঞ্চ, চিফ রিপোর্টার হিসবে দৈনিক কর্ণফুলী, গিয়াস কামাল সম্পাদিত খবরপত্রের সিনিয়র রিপোর্টার এবং সর্বশেষ দৈনিক যুগান্তরের চট্টগ্রাম ব্যুরো অফিসে সিনিয়র রিপোর্টার হিসেবে ১০ বছরেরও বেশি সময় দায়িত্ব পালন করেন। এরপর তিনি শুরু করেন ব্রডকাস্ট জার্নালিজম। বাংলা ভাষাভাষি বিশ্বের প্রথম স্যাটেলাইট চ্যানেল বাংলা টিভি দিয়ে তার ব্রডকাস্ট জার্নালিজম শুরু হয় ২০১৭ সালে। প্রায় আড়াই বছর সেখানে ব্যুরো প্রধানের দায়িত্ব পালনের পর ২০১৯ সালের শেষের দিকে যোগদান করেন নতুন প্রজন্মের ফিচারেড টিভি চ্যানেল ‘নাগরিক’ টিভিতে। সেখানেও এক বছরেরও বেশি সময় ব্যুরো প্রধানের দায়িত্ব পালন করেন। প্রিয়জন প্রিয় অভিভাবকতুল্য বাংলা টিভির সত্ত্বাধিকারী ম্যানেজিং ডিরেক্টর সৈয়দ সামাদুল হকের অনুরোধে আবারও ফিরে যান বাংলা টিভিতে। নতুন বছরের শুরু থেকে তিনি বেসরকারী টিভি চ্যানেল বাংলা টিভির চট্টগ্রাম অফিসর ব্যুরো প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন।
তাঁর প্রকাশিত গ্রন্থের নাম ‘প্রেমের কবিতা সংকলন’। আবীর প্রকাশন থেকে প্রকাশিত গ্রন্থটির নিবন্ধ লিখেছেন প্রখ্যাত সাংবাদিক প্রয়াত সিদ্দিক আহমেদ এবং অলংকরণ করেন পিযুষ দস্তিদার।
চৌধুরী লোকমান ২০০৯ সালের ৮ আগস্টে পটিয়ার মনসা চৌধুরী বাড়ির আবুল বশর চৌধুরীর ছোট মেয়ে নাজমা আকতার চৌধুরীর সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন। তিনি বর্তমানে তিন কন্যা সন্তানের জনক। তাঁর বড় মেয়ে পুস্পিতা কেজি ফোর এ পড়ে। মেঝ মেয়ে ঈশিতার বয়স চার বছর আর সবশেষ ছোট মেয়ের বয়স পাঁচ মাস।

তিনি বাংলা টিভির দায়িত্ব ছাড়াও তার নিজস্ব CNN Bangladesh (www.cennbangladesh.com) নামে একটি অনলাইন নিউজ পোর্টাল সম্পাদনা করেন।

সিএনএন বাংলাদেশ এর সংবাদ কর্মীরা রাতে কেক কেটে শুভেচ্ছা জানান। এছাড়া কয়েকটি সংগঠন ফুলের তোড়া দিয়ে অভিনন্দন জানিয়েছে।