বাঙালির কলঙ্কময় দিনে মহানায়কের প্রতি শ্রদ্ধায় অবনত জাতি

0
9

বাঙালির কলঙ্কময় দিন আজ। ১৯৭৫ সালের এইদিনে নির্মমভাবে সপরিবারে হত্যা করা হয় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। জাতীয় শোক দিবসে ইতিহাসের মহানায়কের প্রতি শ্রদ্ধা জানিয়েছে গোটা জাতি। শ্রদ্ধা জানিয়েছেন, প্রধানমন্ত্রী, স্পিকার ও প্রধান বিচারপতি।

বিষাদময়-নিষ্ঠুর এক দিন ১৫ আগস্ট। ১৯৭৫ সালের এই দিনেই স্বাধীনতার স্থপতিকে সপরিবারে হত্যা করে খুনী চক্র।

শোকাবহ ১৫ আগস্ট এবং জাতির পিতার ৪৬ তম শাহাদাতবার্ষিকীতে, ধানমণ্ডি ৩২ এ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন তিনি। রাষ্ট্রীয় সালাম জানায় সশস্ত্র বাহিনীর চৌকস দল। বিউগলে বেজে ওঠে করুণ সুর।

পরে স্বজনদের প্রতি শ্রদ্ধা জানাতে বনানী কবরস্থানে যান প্রধানমন্ত্রী। এসময় শহীদদের আত্মার শান্তি কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়। পরে ধানমন্ডিতে ফুলেল শ্রদ্ধা জানান জাতীয় সংসদের স্পিকার এবং প্রধান বিচারপতি। 

শ্রদ্ধা জানান আওয়ামী লীগ ও অঙ্গ-সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। শ্রদ্ধা নিবেদন শেষে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, আগস্ট ট্র্যাজেডি পৃথিবীর ইতিহাসে নৃশংস হত্যাকাণ্ড। বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় এসে এর বিচার শুরু করেছেন। 

তিনি আরও বলনে, ১৫ আগস্ট নৃশংস হত্যাকাণ্ডের পেছনের কুশিলবদের খুঁজে বের করতে আলাদা তদন্ত কমিশন গঠন করতে হবে। পাশাপাশি হত্যাকাণ্ডের পরপরই কোনো প্রতিবাদ না হওয়ার পেছনে তৎকালীন নেতৃবৃন্দের ভূমিকা জানতে হবে।