বাসায় টিকাগ্রহণ, ফেসবুকে ছবি দিয়ে চট্টগ্রামে যুবক আটক

0
34

বাসায় বসে টিকাগ্রহণ এবং সেই ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ব্যক্তিগত আইডি থেকে শেয়ার করায় মো. হাসান (৩০) নামে এক যুবককে আটক করেছে চট্টগ্রামের খুলশী থানা পুলিশ।

রোববার (৮ আগস্ট) দিবাগত মধ্যরাতে জাকির হোসেন রোডের বাই লেইনের একটি বাসা থেকে তাকে আটক করা হয়।

পুলিশ জানায়, করোনাভাইরাসের সংক্রমণ রোধে সরকার বিনামূল্যে গণটিকাপ্রদান কর্মসূচি হাতে নিয়েছে। লোকজন নির্দিষ্ট কেন্দ্রে গিয়ে টিকা গ্রহণ করছেন। কিন্তু গত শনিবার খুলশী থানা এলাকার বাসিন্দা এক ব্যক্তি বাসায় বসে টিকাগ্রহণ করেন এবং সেই ছবি ফেসবুকে শেয়ার করেন। বিষয়টি পুলিশের নজরে আসলে রোববার দিবাগত রাতে তাকে আটক করা হয়।

টিকাগ্রহণের ছবি ফেসবুকে দিয়ে হাসান নামে ওই যুবক লেখেন, ‘ধন্যবাদ মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে। অশেষ ধন্যবাদ প্রিয় বন্ধু মো. মোবারক আলীকে কোভিড ভ্যাকসিন প্রদানে সহায়তা করার জন্য। আলহামদুল্লিাহ মর্ডানার ১ম ডোজ সম্পন্ন।’

সংশ্লিষ্টরা বলছেন, নির্ধারিত টিকাকেন্দ্র ব্যতীত বাসায় বসে টিকা নেয়া আইনগতভাবে অপরাধ। এতে সরকারের কর্মকাণ্ড প্রশ্নবিদ্ধ ও ভাবমূর্তি ক্ষুণ্ন হচ্ছে। আবার ঘরে টিকাগ্রহণ অনেকক্ষেত্রে স্বাস্থ্যসম্মত নাও হতে পারে। পাশাপাশি সাধারণ মানুষ লাইন ধরে টিকাগ্রহণে নিরুৎসাহিত হতে পারেন।

এ বিষয়ে বায়েজিদ বোস্তামী জোনের সিনিয়র সহকারী পুলিশ কমিশনার (এসি) মো. শাহ আলম বলেন, ‘বাসায় বসে টিকাগ্রহণের অভিযোগে হাসান নামে এক যুবককে আটক করা হয়েছে। পুলিশের প্রাথমিক জিজ্ঞাসাবাদে তিনি এবং মো. সাজ্জাদসহ দুজন মোবারক নামে এক ব্যক্তির সহযোগিতায় অবৈধ উপায়ে টিকাগ্রহণ করেছেন বলে জানিয়েছেন। তাদের আটক করার জন্য অভিযান পরিচালনা করা হচ্ছে। তাছাড়া পুরো প্রক্রিয়ার সঙ্গে কারা কারা জড়িত আছে, তা তদন্ত করা হচ্ছে।’