বোয়ালখালী পৌর নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় মেয়র জহুর আপিলেও দু’প্রার্থীর মনোনয়নের বৈধতা মেলেনি

0
105

এম.জাহিদ হাসান, বোয়ালখালী (চট্টগ্রাম)

চট্টগ্রামের বোয়ালখালী পৌরসভা নির্বাচনে বিএনপি নেতা ও বর্তমান মেয়র আবুল কালাম আবু ও তাঁর ছোটভাই মো. ইদ্রিস আলমের মনোনয়ন বাতিল ঘোষণা করা হয়েছে। তারা দুজনই পৌরসভা নির্বাচনে মেয়র পদে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়ন জমা দিয়েছিলেন।

শুক্রবার (১৯ মার্চ) বিকেলে যাচাই শেষে দুজনেরই মনোনয়ন বাতিল করেছেন উপজেলা রিটার্নিং কর্মকর্তা ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাজমুন নাহার।

পরবর্তীতে তারা উভয়েই জেলা প্রশাসক ও জেলা রিটার্নিং অফিসার এর নিকট আপিল করলে শুনানি শেষে জেলা প্রশাসক জনাব মমিনুর রহমান ধার্য শুনানীতে ঋণ খেলাপি ও তথ্যগত বিভ্রাটের কারণে আপীলকারী জনাব আবুল কালাম আবু ও ইদ্রিস আলমের আপিল খারিজ করেন।

ফলে বোয়ালখালী পৌরসভা নির্বাচনে মেয়র পদে বাংলাদেশ আওয়ামী লীগের মনোনীত জনাব জহুরুল ইসলাম জহুর একক প্রার্থী তার কোন প্রতিদ্বন্দী নেই ।

নির্বাচন কার্যালয় সূত্রে জানা গেছে, বোয়ালখালী পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগের মনোনীত মেয়র প্রার্থী পৌর আওয়ামী লীগের আহ্বায়ক মো. জহুরুল ইসলাম জহুর, এবং স্বতন্ত্র প্রার্থী হিসেবে বিএনপি নেতা ও বর্তমান মেয়র আবুল কালাম আবু ও তাঁর ছোটভাই যুবলীগ নেতা মো. ইদ্রিস আলম মনোনয়নপত্র সংগ্রহ করেছিলেন। এদের মধ্যে বর্তমান মেয়র বিএনপি নেতা আবুল কালাম আবুর ব্যাংক ঋণ ও আয়কর রিটার্ন না থাকায় এবং তাঁর ছোটভাই মো. ইদ্রিস আলমের প্রয়োজনীয় কাগজপত্র দাখিল না করায় মনোনয়নপত্র বাতিল হয়েছে।

রিটার্নিং কর্মকর্তা ও ইউএনও নাজমুন নাহার জানান, ঋণখেলাপী ও তথ্যগত বিভ্রাট থাকায় স্বতন্ত্র প্রার্থী আবুল কালাম আবুর মনোনয়ন বাতিল হয়েছে। আর প্রয়োজনীয় কাগজপত্র দাখিল না করায় মো. ইদ্রিস আলমের মনোনয়নপত্রও বাতিল হয়েছে।

আগামী ১১ এপ্রিল ৫২ হাজার ৮৩৮ ভোটার ইভিএমে মেয়র, কাউন্সিলর ও সাধারণ কাউন্সিলর পদে ভোট হওয়ার কথা এ পৌরসভায়।

এদিকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত মেয়র জহুরুল ইসলাম জহুর বলেন, পৌরবাসীকে সাথে নিয়ে বোয়ালখালী পৌরসভাকে মডেল পৌরসভায় রূপান্তরিত করব।

এর আগে চট্টগ্রামের রাউজান পৌরসভায় মেয়র, কাউন্সিলর আর সংরক্ষিত কাউন্সিলর সবকটি পদেই বিনাপ্রতিদ্বন্দিতায় জয়ী হয়েছিলেন আওয়ামী লীগের প্রার্থীরা। এছাড়া সাতকানিয়া পৌরসভায় বিনা প্রতিদ্বন্দিতায় মেয়র হন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মোহাম্মদ জোবায়ের।