ভূমধ্যসাগরে মৃত্যুর মুখ থেকে ফিরলেন ২৬৪ বাংলাদেশি

0
10

অবৈধভাবে ইউরোপে ঢুকতে গিয়ে মৃত্যুর মুখ থেকে ফিরলেন ২৬৪ বাংলাদেশি। ভূমধ্যসাগরে ডুবে যাওয়ার সময় ছোট একটি নৌকা থেকে তাদের উদ্ধার করে তিউনিসিয়ার নৌবাহিনী ও কোস্টগার্ড। নৌকাটিতে ছিলেন ২৮০ জন। আন্তর্জাতিক অভিবাসন সংস্থার জিম্মায়, তাদের এখন কোয়ারেন্টিনে রাখা হয়েছে তিউনিসিয়ায়।

মৃত্যু ভয়-পথের ক্লান্তি, কোনকিছুই দমাতে পারছে অভিবাসীর ঢল। উন্নত জীবনের আশায় প্রতিবছরই ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপে যাওয়ার স্রোতে যুক্ত হচ্ছে বাংলাদেশিরা।

বৃহস্পতিবার লিবিয়া থেকে ইউরোপ যাওয়ার পথে ডুবে যাওয়া নৌকা থেকে ২৬৭ অভিবাসন প্রত্যাশীকে উদ্ধার করে তিউনিসিয়ার কোস্টগার্ড। যার ২৬৪ জনই বাংলাদেশি। মাত্র ৩ জন মিশরীয়। লিবিয়া সীমান্তের বেন গর্দান বন্দরে রাখা হয়েছে উদ্ধার বাংলাদেশিদের। তারা জানান, দালালদের মোটা অংকের অর্থ দিয়েই অবৈধপথে ইউরোপে যেতে চেয়েছিলেন তারা।

আন্তর্জাতিক অভিবাসন সংস্থা আইওএম জানায়, তিউনিসিয়ার একটি হোটেলে কোয়ারিন্টেনে রাখা হয়েছে তাদের। এর আগে ১৩ জুন ১৬৪ বাংলাদশেীকে ভূমধ্যসাগর থেকে উদ্ধার করে লিবিয়া কোস্টগার্ড।

আইওএম বলছে, চলতি বছরের জানুয়ারীর পর এপর্যন্ত ১ হাজারের বেশি মানুষ তিউনিশিয়ায় আটকা পড়েছে। জাতিসংঘের পরিসংখ্যান বলছে, গেলো চার মাসে প্রায় ১১ হাজার মানুষ লিবিয়া হয়ে ইউরোপ যাওয়ার চেষ্টা করেছে।