ভোটগণনার মধ্যেই হার মানলেন প্রতিদ্বন্দ্বীরা, জয় ‘নিশ্চিত’ রাইসির

0
15

ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগণনা এখনো শেষ হয়নি, এর মধ্যেই হার স্বীকার করে সম্ভাব্য বিজয়ী ইব্রাহিম রাইসিকে অভিনন্দনের জোয়ারে ভাসিয়েছেন প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা। ইরানি সংবাদমাধ্যমের বরাতে শনিবার এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ইরানের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, সেখানে এখনো ভোটগণনা চলছে। শনিবার দিনের শেষভাগে প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ীর নাম আনুষ্ঠানিকভাবে ঘোষণা করার কথা রয়েছে।

শুক্রবার ইরানের নতুন প্রেসিডেন্ট নির্ধারণে ভোট দিয়েছে দেশটির জনগণ। এতে কট্টরপন্থী নেতা ইব্রাহিম রাইসির জয় অনেকটাই সুনিশ্চিত বলে শুরু থেকে ধারণা করা হচ্ছে।

বিজ্ঞাপন

jagonews24

টেলিভিশনে প্রচারিত ভাষণে বিদায়ী প্রেসিডেন্ট হাসা রুহানিও ইতোমধ্যে সেই ইঙ্গিত দিয়েছেন। নাম উল্লেখ না করেই তিনি ‘জননির্বাচিত প্রেসিডেন্টকে’ অভিনন্দন জানিয়ে বলেছেন, এর কারণ সরকারিভাবে ঘোষণা না হওয়া। আমি আনুষ্ঠানিক অভিনন্দন জানানো পিছিয়ে দিচ্ছি। তবে এটি পরিষ্কার যে ভোটগুলো কে পাচ্ছেন।

নির্বাচনে রাইসির অন্যতম প্রধান প্রতিদ্বন্দ্বী দেশটির কেন্দ্রীয় ব্যাংকের সাবেক প্রধান আব্দুল নাসে হেম্মতি। এক চিঠিতে তিনি সরাসরি রাইসিকে অভিনন্দন জানিয়ে বলেছেন, আশা করি সুপ্রিম নেতা আয়াতুল্লাহ আলি খামেনির অধীনে আপনার প্রশাসন ইরানকে গর্বিত করবে, জীবনমানের উন্নতি ঘটাবে এবং জাতির মঙ্গল ও কল্যাণ নিশ্চিত করবে।

jagonews24

বিচারপতি রাইসিকে নতুন প্রেসিডেন্ট হিসেবে আগাম অভিনন্দন জানিয়েছেন প্রতিদ্বন্দ্বী অন্য প্রার্থীরাও।

২০১৯ সালে রাইসির বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তুলে নিষেধাজ্ঞা জারি করেছিল মার্কিন প্রশাসন। এর কিছুদিন আগেই তাকে বিচারবিভাগের প্রধান নিযুক্ত করেন ইরানের সুপ্রিম নেতা।