মালদ্বীপের প্রেসিডেন্টকে ‘ব্ল্যাক ম্যাজিক’ নারী মন্ত্রী গ্রেপ্তার

0
5

মালদ্বীপের প্রেসিডেন্ট মোহামেদ মুইজ্জুকে ‘ব্ল্যাক ম্যাজিক’ (কালো জাদু) করার অভিযোগে দেশটির পরিবেশ, জলবায়ু পরিবর্তন ও জ্বালানি প্রতিমন্ত্রী ফাথিমাত শামনাজ আলী সালিমকে গ্রেপ্তার করেছে পুলিশ

স্থানীয় পুলিশ বৃহস্পতিবার (২৭ জুন) জানিয়েছে, শামনাজ আলী সালিমকে গত রোববার রাজধানী মালে থেকে অন্য দুজনের সঙ্গে গ্রেপ্তার করা হয়। তদন্তের জন্য তাকে এক সপ্তাহের হেফাজতে নেয়া হয়েছে।

মালদ্বীপের স্থানীয় গণমাধ্যম সানের বরাত দিয়ে ইন্ডিয়া টুডে জানিয়েছে, পুলিশ দেশটির একজন পরিবেশ প্রতিমন্ত্রীকে গ্রেপ্তার করেছে। তবে গ্রেপ্তারের কারণ সম্পর্কে বিস্তারিত কিছু জানাননি কর্মকর্তারা।

প্রেসিডেন্টের ওপর ‘কালো জাদু’ করার জন্য সালিমকে অভিযুক্ত করা হয়েছে বলে দাবি করেছে সানসহ স্থানীয় বিভিন্ন গণমাধ্যম। তবে মালদ্বীপের পুলিশ প্রতিবেদনটি নিশ্চিত কিংবা অস্বীকার করেনি।

প্রতিবেদনে বলা হয়, মালদ্বীপের আইন অনুসারে ‘জাদুবিদ্যা’ বিষয়ক কোনো ফৌজদারি অপরাধ নেই। তবে এ ধরনের কর্মকাণ্ডে ইসলামিক আইনের অধীনে ছয় মাসের কারাদণ্ড হতে পারে।

‘কালো জাদুর রীতি-নীতি’ পরিচালনা করার অভিযোগ ২০২৩ সালে মালদ্বীপের মানাধুতে প্রতিবেশীর ছুরিকাঘাতে ৬২ বছর বয়সী এক নারী নিহত হয়েছিলেন। দীর্ঘ পুলিশি তদন্তের পরে এ বিষয়ে দেশটির মিহারু নিউজ সাইট গত সপ্তাহে রিপোর্ট করে।

পুলিশকে উদ্ধৃত করে তারা বলেছে, হত্যার শিকার ওই নারী ‘জাদুবিদ্যা’ করেছিলেন এমন কোনো প্রমাণ খুঁজে পেতে ব্যর্থ হয়েছেন তারা।

সূত্র: ইন্ডিয়া টুডে, সান, মালদ্বীপ ইনডিপেনডেন্ট