মাহবুবুল হক শাকিল পদকের জন্য বই আহ্বান

পদকটির অর্থমূল্য এক লক্ষ টাকা

0
10
মাহবুবুল হক শাকিল-ফাইল ছবি

শিল্প ও সাহিত্য ডেস্ক :: ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর ২০১৯-এর মধ্যে প্রকাশিত অনূর্ধ্ব ৪০ বছর বয়সী কবির কাব্যগ্রন্থ এ পদকের জন্য বিবেচিত হবে। পদকটির অর্থমূল্য এক লক্ষ টাকা।

প্রয়াত কবি, রাজনীতিবিদ ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী মাহবুবুল হক শাকিলের স্মৃতি রক্ষায় গঠিত মাহবুবুল হক শাকিল সংসদ ২০১৭ সাল থেকে প্রতিবছর ২০ ডিসেম্বর তার জন্মদিনে আনুষ্ঠানিকভাবে একজন তরুণ কবিকে মাহবুবুল হক শাকিল পদক প্রদান করে আসছে।

এ বছরও কবির জন্মদিনে একজন তরুণ কবিকে এ পদক দেওয়া হবে।

১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর ২০১৯-এর মধ্যে প্রকাশিত অনূর্ধ্ব ৪০ বছর বয়সী কবির কাব্যগ্রন্থ এ পদকের জন্য বিবেচিত হবে। পদকটির অর্থমূল্য এক লক্ষ টাকা।

মাহবুবুল হক শাকিল পদক প্রদান উপ-কমিটি আহ্বায়ক ওসমান গনি স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, শুধু বাংলাদেশের জীবিত নাগরিক এই পদকের জন্য মনোনীত হবেন। তবে পদক সর্ম্পকিত সিদ্ধান্ত গ্রহণের পর যদি দুর্ভাগ্যক্রমে মনোনীত লেখক মারা যান, তাহলে এই বিধি তার ক্ষেত্রে প্রযোজ্য হবে না। অন্যদিকে, দ্বিতীবার কেউ এই পদকের জন্য মনোনীত হবেন না।

আরও জানা যায়, প্রাথমিকভাবে একটি কমিটি পদকের জন্য কবি অথবা বইয়ের নাম বাছাই করবেন। সেখান থেকে পদকের জন্য চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন পাঁচ সদস্যের বিচারকমণ্ডলি।

কবিতার এ পদকের জন্য কবি, প্রকাশক কিংবা শুভানুধ্যায়ীর কাছ থেকে প্রতিটি বই পাঁচ কপি করে আহ্বান করা হয়েছে। সেইসঙ্গে কবির বয়সের প্রমাণস্বরূপ জাতীয় পরিচয়পত্র কিংবা পাসপোর্টের ফটোকপি জমা দিতে হবে।

বই পাঠানোর ঠিকানা: চন্দনা মন্ডল, জমিদার প্যালেস, ফ্ল্যাট # ৮/এ, ২৯১ ইনার সার্কুলার রোড, ঢাকা। বই জমা দেওয়ার শেষ সময় ১০ নভেম্বর ২০২০।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে