যুক্তরাজ্যের মন্ত্রিসভায় যাদের জায়গা হলো, কিয়ার স্টারমার প্রধানমন্ত্রী

0
6

যুক্তরাজ্যে পার্লামেন্ট নির্বাচনে লেবার পার্টির জয়ে রাজা চার্লস আনুষ্ঠানিকভাবে ব্রিটেনের প্রধানমন্ত্রীর দায়িত্ব দিয়েছেন কিয়ার স্টারমারকে।

শুক্রবার (৫ জুলাই) প্রধানমন্ত্রীত্ব ও সরকার গঠনের দায়িত্ব পাওয়ার নতুন মন্ত্রিসভা গঠন শুরু করেছেন লেবার পার্টির নেতা স্টারমার। ডাউনিং স্ট্রিটে ডাক পাচ্ছেন লেবার নেতারা। তবে এই প্রতিবেদন লেখা পর্যন্ত নির্বাচনে জয়ী কোনও ব্রিটিশ-বাংলাদেশি এমপিকে মন্ত্রিসভার দায়িত্ব নেওয়ার জন্য ডাকা হয়নি।

স্কাই নিউজ জানিয়েছে, নতুন মন্ত্রিসভায় অ্যাঞ্জেলা রায়নার ডেপুটি প্রধানমন্ত্রী, র‍্যাচেল রিভস চ্যান্সেলর, জন হ্যালি প্রতিরক্ষামন্ত্রী, ডেভিড ল্যামি পররাষ্ট্রমন্ত্রী এবং ইভেট কুপার স্বরাষ্ট্রমন্ত্রী, জনাথন রেনল্ডস বাণিজ্যমন্ত্রী, ব্রিজেপ ফিলিপসন শিক্ষামন্ত্রী, ওয়েস স্ট্রিটিং স্বাস্থ্যমন্ত্রী, লিজ কেন্ডাল কর্মসংস্থান ও পেনশন মন্ত্রী, পিটার কাইল বিজ্ঞানমন্ত্রী, লুইস হেই পরিবহনমন্ত্রী, শাবানা মাহমুদ আইনমন্ত্রী ও এড মিলিব্যান্ড জ্বালানি মন্ত্রীর দায়িত্ব পেয়েছেন।

তবে লেবার পার্টির নতুন এই মন্ত্রিসভায় এখন পর্যন্ত বাংলাদেশি বংশোদ্ভূত চার এমপি- রুশনারা আলী, রূপা হক, টিউলিপ সিদ্দিক এবং আপসানা হককে ডাকা হয়নি।ব্রিটেনে এবার সর্বোচ্চ সংখ্যক ৩৪ জন বাংলাদেশি বংশোদ্ভূত বিভিন্ন আসনে প্রার্থী হয়েছিলেন। কিন্তু শেষ পর্যন্ত এই চারজনই পুননির্বাচিত হন।