রমজানে লকডাউন শিথিল করছে ভারত-পাকিস্তান

0
168


পবিত্র রমজান মাসে প্রান্তিক জনগোষ্ঠীর দুর্দশা কমাতে এবং অর্থনীতির গতি টিকিয়ে রাখতে লকডাউন শিথিল করছে দুই প্রতিবেশী দেশ ভারত ও পাকিস্তান। একমাসেরও বেশি সময় পর শনিবার থেকে ভারতের কিছু এলাকায় খুচরা পণ্যের দোকানগুলো খুলে দেয়া হয়েছে।

শুক্রবার রাতে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, কর্মীর সংখ্যা ৫০ শতাংশ কমিয়ে এবং মাস্ক-হ্যান্ডগ্লাভস পরাসহ যথাযথ সামাজিক দূরত্ব বজায় রাখার শর্তে খুচরা পণ্য বিক্রয়কেন্দ্রগুলো ফের চালু করা যাবে।

তবে মদ ও অন্যান্য অনাবশ্যক পণ্য বিক্রি নিষিদ্ধই থাকছে। এছাড়া, বড় মার্কেট বা শপিংমলগুলোও আগামী ৩ মে পর্যন্ত বন্ধ থাকবে।

ভারতে এ পর্যন্ত ২৪ হাজার ৫০৬ জনের শরীরে করোনাভাইরাস ধরা পড়েছে, মারা গেছেন ৭৭৫ জন।

আরেক প্রতিবেশী দেশ পাকিস্তান ৯ মে পর্যন্ত লকডাউনের সময়সীমা বাড়ালেও স্বল্পপরিসরে কিছু সংখ্যক ব্যবসাপ্রতিষ্ঠান চালুর অনুমতি দিয়েছে। এছাড়া, করোনা আক্রান্ত বা ঝুঁকিপূর্ণদের গতিবিধি নিয়ন্ত্রণে শনিবার থেকে ট্র্যাকিং সিস্টেম চালু করেছে দেশটি।

india

পাকিস্তানের পরিকল্পনা মন্ত্রী আসাদ উমর বলেন, ‘আক্রান্ত ব্যক্তি ও তাদের সম্পর্কিতদের আলাদা করা এই রোগ নিয়ন্ত্রণসহ আমাদের অর্থনীতি সচল করতে এবং মানুষজনকে কাজে যোগ দিতে সহায়তা করবে।’

তিনি বলেন, ‘এবারের রমজান মাস কঠিন হবে। তবে সরকারের ভাইরাস প্রতিরোধের ব্যবস্থা মেনে অর্থনীতির কিছু অংশ ফের চালু করবে।’

রমজান মাস উপলক্ষে সিন্ধ প্রদেশ ছাড়া পুরো পাকিস্তানজুড়ে মসজিদে নামাজ আদায়ের নিষেধাজ্ঞাও তুলে নেয়া হয়েছে। করাচিতে এতদিন বেশিরভাগ মসজিদ বন্ধ থাকলেও শুক্রবার থেকে সেগুলো ফের খুলে দেয়া হয়েছে। যদিও চিকিৎসকরা সতর্ক করেছেন, এতে করোনা মহামারির প্রকোপ আরও বেড়ে যেতে পারে।

শনিবার পর্যন্ত পাকিস্তানে মোট ১১ হাজার ৯৪০ জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন, মারা গেছেন অন্তত ২৫৩ জন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে