রাউজানের কৃতি সন্তান মানবতার ফেরিওয়ালা প্রবাসী নাসির উদ্দিন চৌধুরী

0
39

মোঃ কামাল হোসেন, চট্টগ্রামঃ করোনা সম্মুখ যোদ্ধা রাউজানের কৃতি সন্তান কাতার প্রবাসী মানবতাবাদী মানুষ নাসির উদ্দীন চৌধুরী সাম্প্রতিক সময়ে প্রবাসে থেকে মানবতার কল্যাণে কাজ করে দৃষ্টান্ত স্থাপন করেছেন। সাম্প্রতিক সময়ে তাঁকে নিয়ে নবযাত্রা ফাউন্ডেশনের মহাসচিব সাংবাদিক আবু মনছুর এর বিশেষ সাক্ষাৎকার উপস্থাপন করলাম।

মানবতাবাদী মানুষ নাসির উদ্দীন চৌধুরী সম্পর্কে আবু মনছুর প্রতিবেদককে বলেন, আসলে সমাজে কিছু মানুষ আছে যারা কাজ করে নিরবে। কিছু পাওয়ার আশায় নয়, নিজেকে প্রচার প্রসারের জন্যও নয়। মানুষ মানুষের জন্য এই কথাটি বাস্তবে ধারণ ও লালন করে মানব কল্যাণে অবদান রেখেছে অহরহ তার প্রমানও মেলে। সত্যিই আমরা গর্ববোধ করি যখনি নিজের কাছের বা পরিচিত কোন ব্যক্তির দ্বারা এরকম কোন সুসংবাদ পাই।

চট্টগ্রামের রাউজান উপজেলার নোয়াপাড়া এলাকার কৃতি সন্তান কাতার প্রবাসী কাতার আওয়ামী যুবলীগের সাধারণ সম্পাদক মোঃ নাসির উদ্দীন চৌধুরীর মানবতার কথা বলে শেষ করা যাবে না। নাসির উদ্দীন চৌধুরী শুধু নাম নয়, যেন মানব কল্যাণ মুলক একটি প্রতিষ্ঠানও বটে। যতটুকু জানি এমনিতেই তিনি একজন মহানুভব ব্যক্তি। এই করোনা কালীন সময়ে তিনি ফেসবুকে প্রতিনিয়ত সরব।

করোনাকে নিজে ভয় না করে সতর্কতার সাথে সরকারি নির্দেশ মেনে প্রবাসে থেকে মানবতার কল্যানে যে অবদান রেখে চলছে তা সবটুকু না জানলেও কিছুটা হলেও অবগত। আপনার সাথে সাক্ষাৎকারে দু একটি কথা বলে মানবতাবাদী এই লোকটিকে শুধু মুল্যায়ন করছি তা না, তাঁর এ কাজে আমি নিজেও উৎসাহিত হই। কারণ আমিও প্রায় ১৪/১৫ বছর ধরে বিভিন্ন হাসপাতালে রোগীদের কল্যাণের সাথে সম্পৃক্ত।

আবু মনছুর বলেন, চেষ্টা করি গরীব ও অসহায় রোগীদের কল্যাণে কিছু করতে। শুধু গরীব ও অসহায় রোগীরা নয়, বড় লোকেরাও হাসপাতালে অনেক সময় অসহায়ের মতো হয়ে যায়। মানুষের কল্যাণে কিছু করতে পারলে নিজেকে সৌভাগ্যবান মনে করি। আমরা একে অন্যের প্রতি ভাল কাজে উৎসাহ যোগাবো।ভালো কাজ যারা করে তাদের প্রতি শ্রদ্ধাশীল হতে পারলে সমাজে ভালো কাজ করার মানুষের অভাব হবে না।

নাসির উদ্দীন চৌধুরী প্রবাসে থেকে প্রবাসী বাঙ্গালীদের সুখ দুখের সাথি হয়ে কাজ করে যাচ্ছেন। করোনা ভাইরাসের সংক্রমণের কারণে যেসব কাতার প্রবাসী বাঙ্গালী কর্মহীন হয়ে অনাহারে অর্ধাহারে দিন কাটাচ্ছেন তাদের পাশে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েও তিনি দৃষ্টান্ত স্থাপন করেছেন। সর্বক্ষণ খোঁজ খবর রাখছেন, বাঙ্গালী ভাইয়েরা কে কোন অবস্থায় আছে।

কাতার প্রবাসী অসুস্থ বাঙ্গালীদেরকে অনেকের সার্বিক সহযোগিতায় হাসপাতালে নিয়ে চিকিৎসার পাশাপাশি, যারা মারা যাচ্ছে তাদেরকে দেশে পাঠানোর চেষ্টা করছে। লকডাউনের কারণে যাদেরকে দেশে পাঠানো সম্ভব হচ্ছে না, তাদের কাফন দাফনেও সহযোগিতা করে যাচ্ছেন নাসির উদ্দীন চৌধুরী।

নবযাত্রা ফাউন্ডেশনের মহাসচিব আবু মনছুর এই মানবিক কাজে যারা প্রবাসী নাসির উদ্দিন চৌধুরীকে সহযোগিতা করে যাচ্ছে তাদের সকলকে নবযাত্রা ফাউন্ডেশন এর পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানান।