রাঙামাটি পার্বত্য পাহাড়ধসের ঝুঁকিতে বসবাসকারীদের আশ্রয়কেন্দ্রে নিতে কাজ করছে সেনাবাহিনী

0
14

রিপন মারমা রাঙামাটি
গেল ছয় দিন ধরে রাঙ্গামাটিতে চলছে ভারী বর্ষণ। ফলে দেখা দিয়েছে পাহাড়ধসের শঙ্কা। পাহাড়ে ঝুঁকি নিয়ে বসবাসকারীদের নিরাপদ আশ্রয়ে সরে যেতে কয়েক দফায় করা হয়েছে মাইকিং। ঝুঁকিপূর্ণ এলাকা ছেড়ে আশ্রয় কেন্দ্রে যেতে চালানো হয় নানা প্রচেষ্টা। কিন্তু তাতে কর্ণপাত করেনি বসবাসকারীরা।
শনিবার (৫ আগস্ট) সকাল থেকে শুর করে পাহাড় পাদদেশ শহরের ঝুঁকিপূর্ণ এলাকা থেকে নিরাপদ স্থান সরে যেতে মাইকিং করেছে প্রশাসন। তাই সেনাবাহিনীর সহযোগিতা নিয়ে কাজ করছেন জেলা প্রশাসন।

রাঙামাটি জেলা প্রশাসক মোহাম্মদ মোশারফ হোসেন খান বলেন, আমরা ঝুঁকিপূর্ণ এলাকায় বসবাসকারীদের নানা ভাবে আশ্রয় কেন্দ্রে আনতে চেষ্টা করছি। আমার ম্যাজিস্ট্রেট, পুলিশ, ফায়ার সার্ভিসের লোকজনও চেষ্টা করছে। তবুও তারা আশ্রয় কেন্দ্রে যাওয়ার জন্য রাজি হচ্ছেনা। যদি ঝুঁকিপূর্ণ এলাকার লোকজন আমাদের কথা না শুনে তাহলে সেনাবাহিনীর সহযোগিতা নিয়ে আমরা তাদেরকে আশ্রয় কেন্দ্রে নিয়ে আসতে হবে।
জেলা প্রশাসন প্রতিদিন মাইকিং করছে পুলিশ ও ফায়ার সার্ভিসের টিম শহরের ঝুঁকিপূর্ণ এলাকা থেকে আশ্রয়কেন্দ্রে যেতে বাড়ি বাড়ি গিয়ে অনুরোধ করছে। তবে প্রশাসনের এতো তৎপরতার পরও সন্ধ্যার পরও অধিকাংশ মানুষ আশ্রয়কেন্দ্রে আসে নি।
জেলা প্রশাসনের সূত্র জানায় গত বুধবার থেকে বৃষ্টি শুরু হলেই শুক্রবার থেকে শহরে ১৯টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে।