রোহিঙ্গাকে এনআইডি : সাবেক কাউন্সিলরসহ ৬ জনের বিরুদ্ধে মামলা

0
36

রোহিঙ্গা নাগরিককে জন্মসনদ ও জাতীয় পরিচয়পত্র (এনআইডি) প্রদানের দায়ে চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) ৩৯ নম্বর দক্ষিণ হালিশহর ওয়ার্ডের সাবেক কাউন্সিলর সরফরাজ কাদের রাসেলের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

মামলায় একই ওয়ার্ডের জন্মনিবন্ধন সহকারী মো. ফরহাদ হোসাইন ও সংশ্লিষ্ট ওয়ার্ডের নির্বাচন কমিশন কার্যালয়ের এক কর্মকর্তা ও তিন কর্মচারীসহ মোট ছয়জনকে আসামি করা হয়েছে। মঙ্গলবার (১৫ জুন) দুদক প্রধান কার্যালয়ের উপ-পরিচালক সুভাষ চন্দ্র দত্ত বাদী হয়ে মামলাটি দায়ের করেন।

মামলায় নির্বাচন কমিশন কার্যালয়ের আসামি কর্মকর্তা ও কর্মচারীরা হলেন- আব্দুল লতিফ শেখ, মোহাম্মদ শাহজামাল, উৎপল বড়ুয়া, রন্তু বড়ুয়া।

বিষয়টি নিশ্চিত করেছেন দুদক জেলা সমন্বিত কার্যালয় চট্টগ্রাম-২-এর উপ-সহকারী পরিচালক মো. শরীফ উদ্দিন।

মামলার এজাহার সূত্রে জানা গেছে, নুর আলম নামে এক রোহিঙ্গা ডাকাত ২০১৭ সালের ২৩ জানুয়ারি ৩৯ নম্বর দক্ষিণ হালিশহর ওয়ার্ডের বাসিন্দা হিসেবে আইডি কার্ড পান। আইডি কার্ড পেতে জন্মনিবন্ধন ও প্রয়োজনীয় কাগজপত্র প্রদান করেন ওই ওয়ার্ডের কাউন্সিলর সরফরাজ কাদের এবং জন্মনিবন্ধন প্রস্তুতকারী মো. ফরহাদ হোসাইনকে। এছাড়াও এই কাজে তাদের সহযোগিতা করেছেন সংশ্লিষ্ট ওয়ার্ডের নির্বাচন কমিশন কার্যালয়ের এক কর্মকর্তা এবং তিন কর্মচারী। আসামিরা রোহিঙ্গা নাগরিককে বাংলাদেশের আইডি কার্ড প্রদান করে অবৈধ উপায়ে লাভবান হয়েছেন। তাই তাদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।