শান্তি বজায় রাখতে বাংলাদেশ সামরিক শক্তি বাড়াচ্ছে: প্রধানমন্ত্রী

0
9

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, শান্তি বজায় রাখতে বাংলাদেশ সামরিক শক্তি বাড়াচ্ছে। বৈশ্বিক-আঞ্চলিক শান্তিপূর্ণ সহাবস্থানকে গুরুত্ব দেয় বাংলাদেশ।

বুধবার (৭ ডিসেম্বর) ইনানীর পাটুয়ারটেকস্থ বঙ্গোপসাগরে আন্তর্জাতিক নৌ শক্তি প্রদর্শন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী আরও বলেন, সবার স্বার্থেই নিরাপদ ও সুরক্ষিত সমুদ্র প্রয়োজন, কেননা বিশ্ব বাণিজ্যের ৯০ শতাংশই হয় সমুদ্রপথে।


সমুদ্রে আন্তর্জাতিক পেশাদারী সহযোগিতার প্রয়োজন তুলে ধরেন সরকারপ্রধান বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধে বোঝা যাচ্ছে, সংঘাত কী ভয়াবহ পরিণতি ডেকে আনে মানবজাতির জন্য। তাই যুদ্ধ বন্ধে আন্তর্জাতিক মহলকে উদ্যোগী হওয়ার আহ্বান জানান তিনি।

শেখ হাসিনা জানান, বাংলাদেশ সামরিক শক্তি বাড়াচ্ছে শান্তির জন্য। সীমানা ছাড়িয়ে বন্ধুত্ব-প্রতিপাদ্যে আয়োজিত, এ ফ্লিট রিভিউ বন্ধুপ্রতীম দেশের সঙ্গে সুসম্পর্ক ও সহযোগিতার পথ আরও সুগম করবে।

বুধবার (৭ ডিসেম্বর) সকাল সাড়ে ১০টায় দিকে ঢাকা থেকে হেলিকপ্টারে পর্যটন নগরী কক্সবাজারের ইনানীতে আসেন প্রধানমন্ত্রী।

ইনানী সমুদ্রসৈকতে প্রথমবারের মতো বাংলাদেশে নৌবাহিনী আয়োজিত বাংলাদেশসহ বিশ্বের ২৮ দেশের নৌবাহিনী ও মেরিটাইম সংস্থার অংশগ্রহণে চার দিনব্যাপী ইন্টারন্যাশনাল ফ্লিট রিভিউ (আইএফআর)-২০২২- এর আয়োজন করে।

‘আন্তর্জাতিক ফ্লিট রিভিউতে’ বাংলাদেশসহ বিশ্বের ২৮টি দেশের ৪৩টি যুদ্ধ জাহাজ, দুটি বিএন এমপিএ এবং ৪টি বিএন হেলিকপ্টার অংশ নিয়েছে।

বুধবার (৭ ডিসেম্বর) বিকেলে শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ‘কক্সবাজার জেলা আওয়ামী লীগ’ আয়োজিত জনস