শিক্ষার্থীদের জন্য স্মার্ট স্কুল বাস সার্ভিস চালু

0
6

বনানী বিদ্যানিকেতন স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীদের জন্য স্মার্ট স্কুল বাস সার্ভিস চালু করছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। পরিষেবাটির জন্য একজন শিক্ষার্থীকে প্রতি মাসে ৮০০ থেকে ১২০০ টাকা খরচ করতে হবে।

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরীর পরিষেবাটি আজ (৩ জুলাই) উদ্বোধন করার কথা রয়েছে।

ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম জানান, শিক্ষার্থীদের নিরাপত্তাকে অগ্রাধিকার দিয়ে ঢাকার যানজট মোকাবেলা করাই এই উদ্যোগের লক্ষ্য। পরিষেবাটির মধ্যে রয়েছে রিয়েল-টাইম নজরদারির জন্য সিসিটিভি ক্যামেরা, অতিরিক্ত নিরাপত্তার জন্য একটি স্টুডেন্ট ট্র্যাকিং সিস্টেম এবং একটি ডেডিকেটেড মোবাইল অ্যাপ্লিকেশন যা অভিভাবকদের যাতায়াতের সময় তাদের সন্তানদের অবস্থান পর্যবেক্ষণ করতে সাহায্য করবে।

বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট কর্পোরেশন (বিআরটিসি) এর দেওয়া তিনটি ডাবল-ডেকার বাস শিক্ষার্থীদের পিক-আপ (ওঠানো) এবং ড্রপ-অফের (নামানো) জন্য ডিজাইন করা তিনটি নির্দিষ্ট রুটে চলাচল করবে। প্রতিটি বাসের ধারণক্ষমতা ৭৫ জন এবং বাসগুলোতে আরামদায়ক যাতায়াতের জন্য যথেষ্ট জায়গা রয়েছে।

শিক্ষার্থীরা যাতে ঠিকভাবে বাস ব্যবহার করতে পারে তার জন্য সিটি কর্পোরেশন সারা শহরের ৩৯টি স্থানে নির্দিষ্ট স্কুল বাস স্টপ নির্মাণ করেছে এবং পরিষেবাটি কার্যকর রাখতে অতিরিক্ত আর্থিক সহায়তা প্রদান করবে।

ঢাকায় স্কুল বাস সার্ভিস বাস্তবায়নে এটি দ্বিতীয় প্রচেষ্টা। এর আগে ২০১১ সালে একটি পরিষেবা চালু হওয়ার কয়েক মাস পরেই বন্ধ হয়ে যায়।

এদিকে শুধু একটি স্কুলের জন্য চালু না করে তা রুট ভিত্তিক বাস সার্ভিস চালু করলে বেশি ফল পাওয়া যাবে বলে মনে করে বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স (বিআইপি)।