সাগরে ভাসমান রোহিঙ্গাদের বাংলাদেশে আশ্রয় দেয়ার অনুরোধ জাতিসংঘের

0
179

বঙ্গোপসাগরের কাছে ভাসমান দুটি নৌকায় প্রায় পাঁচ শতাধিক রোহিঙ্গাকে নিরাপদ আশ্রয় দেয়ার জন্য বাংলাদেশের কাছে অনুরোধ জানিয়েছে জাতিসংঘ।

শুক্রবার (২৪ এপ্রিল) জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের কাছে চিঠি লিখে এ অনুরোধ জানান।

জরুরি সহযোগিতার অনুরোধ জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনকে লেখা চিঠিতে জাতিসংঘের মানবাধিকার কমিশনের হাইকমিশনার মিশেল বাশেলেত বলেন, বর্তমানে সাগরে অসহায় অবস্থায় থাকা শরণার্থী ও অভিবাসীদের নিরাপদ স্থানের জন্য নিশ্চায়তা চেয়ে অনুরোধ করছি।

আন্তর্জাতিক মানবাধিকার এবং শরণার্থী আইনের উপর ভিত্তি করে সাগরে দুর্দশাগ্রস্ত শরণার্থী ও অভিবাসীদের আহ্বানে সাড়া দেয়া সব রাষ্ট্রকে নিশ্চিত করার কথা স্মরণ করিয়ে দিয়ে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের হাইকমিশনার বলেন, সময়মত এ মানুষগুলোকে নিরাপদ আশ্রয়ের অনুমতি দেয়া উচিৎ। তাদের আটক করা বা যারা তীরে আসার চেষ্টা করছে তাদের আবারো সাগরে ঠেলে দেয়ার চেষ্টা অবশ্যই পরিহার করতে হবে।

মিশেল বাশেলেত চিঠিতে বলেন, সংহতি এবং পবিত্র রমজানের প্রেরণাকে সামনে রেখে বন্দর খুলে দিয়ে তীরে আসার অনুমতি দেয়ার জন্য আপানার কাছে আবেদন করছি। রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয় দেয়ার মত গর্বিত ইতিহাস বাংলাদেশের রয়েছে। দীর্ঘ মেয়াদি এ সমস্যা সামাধানের আগ পর্যন্ত তাদের উদ্ধার করে অভায়শ্রম দিয়ে যাওয়ার জন্য আপনার কাছে অনুরোধ করছি। সেই সঙ্গে এ অঞ্চলের অন্যান্য দেশগুলোকেও আমি একই ধরনের আহ্বান জানাই।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে