সিটিতে মডার্নার টিকা, ইউনিয়ন-পৌরসভায় সিনোফার্মের

0
30

সিটি করপোরেশন এলাকায় দেয়া হবে মডার্নার টিকা আর জেলা পর্যায়, ইউনিয়ন ও পৌরসভায় দেয়া হবে সিনোফার্মের টিকা। আর এই কার্যক্রমে অগ্রাধিকার দেয়া হবে বয়স্কদের। এবিষয়ে একটি মাইক্রোপ্লান করেছে স্বাস্থ্য অধিদপ্তর।

আগামী ৭ আগস্ট থেকে ১২ আগস্ট পর্যন্ত সারা দেশে শুরু হচ্ছে করোনা টিকাদান ক্যাম্পেইন। এই ক্যাম্পেইনে ৬ দিনে টিকা দেয়া হবে ইউনিয়ন, পৌরসভা ও সিটি করপোরেশনের ওয়ার্ডে। এই ৬ দিনে সারাদেশে ১ কোটি ৪ লাখ ৭১ হাজার ২০০ জনকে করোনা টিকা দেয়া হবে।

রোববার স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন, সপ্তাহব্যাপী এই ক্যাম্পেইনে অগ্রাধিকার দেয়া হবে বয়স্কদের। এনআইডি না থাকলেও বিশেষ পদ্ধতিতে তাদের টিকার ব্যবস্থা করা হবে। মন্ত্রী জানান, আক্রান্তের মধ্যে যারা মারা যাচ্ছেন তাদের ৯০ ভাগই বয়স্ক।

স্বাস্থ্য অধিদপ্তর বলছে টিকাদান কার্যক্রম হাসপাতালের বাইরে আনা হচ্ছে। অধিদপ্তরের পরিকল্পনা অনুযায়ী, সারা দেশে ৪ হাজার ৬০০ ওয়ার্ডে ৩ দিনে দেয়া হবে ৮২ লাখ ৮০ হাজার টিকা। প্রতিটি কেন্দ্রের ৩টি বুথের প্রতিটিতে দেয়া হবে ২০০ করে সিনোফার্মের টিকা।

একই সাথে পৌরসভার ১ হাজার ৫৪ ওয়ার্ডে ৩ দিনে ৬ লাখ ৩২ হাজার ৪০০ টিকা দেয়া হবে। প্রতি ওয়ার্ডে স্থাপন করা হবে ১ টি বুথ।

১২টি সিটি করপোরেশনের ৪৩৩ ওয়ার্ডে ৬ দিনে ১৫ লাখ ৫৮ হাজার ৮০০ জনকে দেয়া হবে মডার্নার টিকা। প্রতিটি ওয়ার্ডে থাকবে ৩টি বুথ; প্রতি বুথে দেয়া হবে ২০০ করে টিকা।