স্কুল খুলছে ফ্রান্সে

0
171

আগামী সোমবার থেকে ধীরে ধীরে স্কুল খুলে দিচ্ছে ফ্রান্স। দেশটির শিক্ষামন্ত্রী জিন মিচেল ব্লানকুয়ের শুক্রবার এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানিয়েছেন, শিক্ষার্থীরা কোথায় বসবাস করে এবং আরও কিছু বিষয় বিবেচনা করে স্কুলগুলো খুলে দেওয়া হবে।

ফলে দীর্ঘদিন পর স্কুলে ফিরতে পারবে ফ্রান্সের শিক্ষার্থীরা। শিক্ষামন্ত্রী জানিয়েছেন, প্রাইমারি স্কুল সোমবার থেকেই খুলে দেওয়া হবে। তবে প্রতি ক্লাসে ১৫ জন শিক্ষার্থী থাকবে। এর বেশি শিক্ষার্থী কোনো ক্লাসেই অংশ নিতে পারবে না।

মাধ্যমিক স্কুলের জন্য কিছু শর্তারোপ করা হয়েছে। শিক্ষামন্ত্রী জিন মিচেল জানিয়েছেন, যেসব এলাকা গ্রীন জোনের আওতায় অর্থাৎ যেখানে সংক্রমণ ইতোমধ্যেই কমে গেছে সেখানকার শিক্ষার্থীরা আগামী ১৮ মে থেকে স্কুলে ফিরতে পারবে।

france

কিন্তু যেসব এলাকা এখনও রেড জোনের আওতায় রয়েছে সেসব এলাকার শিক্ষার্থীরা এখনই স্কুলে ফিরতে পারছে না। কারণ সেখানে এখনও সংক্রমণ কমেনি। তাই সেসব জায়গায় মাধ্যমিক স্কুল আরও পরে খোলা হবে।

তিনি আরও জানিয়েছেন যে, হাই স্কুলগুলো কমপক্ষে জুনের শুরু পর্যন্ত বন্ধই থাকছে। তার আগে হাই স্কুলের শিক্ষার্থীরা স্কুলে ফিরতে পারছে না।

জিন মিচেল বলেন, স্কুলগুলোতে একই সময়ে সব শিক্ষার্থীকে ক্লাসের সুযোগ দেওয়া যাচ্ছে না। ফলে কিছু শিক্ষার্থী প্রাধান্য পাবে। বিশেষ করে প্রতিবন্ধী শিশুরা, হেলথ কেয়ার বা জরুরি সেবাদানে নিয়োজিত লোকজনের সন্তানরা এবং যাদের স্কুল থেকে ঝরে পড়ার ঝুঁকি রয়েছে তাদের প্রাধান্য দেওয়া হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে