১০ দিনের কঠোর লকডাউনে টেকনাফ

0
11

টেকনাফ (কক্সবাজার) করেসপন্ডেন্ট :: কোভিড-১৯ সংক্রমণ বাড়তে থাকায় কক্সবাজারের টেকনাফ উপজেলায় ১০ দিনের লকডাউন ঘোষণা করেছে স্থানীয় প্রশাসন। আজ শুক্রবার থেকে আগামী ৩০ মে পর্যন্ত এ লকডাউন চলবে।

টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ পারভেজ চৌধুরী জানান, লকডাউনে টেকনাফ থেকে কক্সবাজার বা উখিয়ায় কোনো যানবাহন চলাচল করতে দেওয়া হচ্ছে না। একইভাবে কক্সবাজার কিংবা অন্য জেলা থেকে আসা কোনো যানবাহনকে টেকনাফের সীমানায় প্রবেশ করতে দেওয়া হচ্ছে না। উপজেলা প্রশাসন, পুলিশ ও আনসার সদস্যরা বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে অভিযান চালাচ্ছে।

তবে, পণ্যবাহী যানবাহন চলাচল করছে। জরুরি সেবায় নিয়োজিত এনজিও ছাড়া অন্যান্য যানবাহন চলাচলে নিরুৎসাহিত করা হচ্ছে। লকডাউন বিষয়ে জনগণকে সচেতনতা করার জন্য গতকাল ও আজ উপজেলাজুড়ে মাইকযোগে প্রচারণা চালানো হচ্ছে।

টেকনাফ মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ হাফিজুর রহমান বলেন, ‘স্থানীয় প্রশাসন ঘোষিত লকডাউন সফল করতে আজ সকাল থেকে পুলিশের কয়েকটি টিম মাঠে তৎপর রয়েছে। স্থানীয় জনগণও ইতিবাচক সাড়া দিচ্ছে। হাট-বাজার ছাড়া প্রায় সব দোকানপাট বন্ধ রয়েছে। মানুষের চলাফেরাও কমে গেছে।’

টেকনাফ স্থলবন্দরের ব্যবসায়ী নুরুল আলম জানান, বন্দরের ব্যবসা-বাণিজ্য স্বাভাবিক নিয়মে চলছে। পণ্য ওঠা-নামা হচ্ছে। পণ্যভর্তি ট্রাক টেকনাফ থেকে চট্টগ্রামের উদ্দেশে ছেড়ে যাচ্ছে।

উপজেলা সদর ও উপজেলার অন্যান্য এলাকায় রিকশা, ব্যাটারিচালিত ইজিবাইক (টমটম), সিএনজিচালিত অটোরিকশা চলাচল করছে। তবে, সংখ্যায় অন্যান্য সময়ের তুলনায় কিছুটা কম।