অতীত ভুলে সুসম্পর্ক চায় পাকিস্তান, তবে আগে ক্ষমা চাইতে হবে বলছে বাংলাদেশ

    0
    17

    বাংলাদেশের সঙ্গে পাকিস্তানের সম্পর্কের বরফ গলছে। এই দাবি করেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি। অতীত ভুলে দুই দেশের সম্পর্ক সামনে এগিয়ে নিয়ে যাবার প্রত্যাশাও করেন তিনি। তবে বাংলাদেশের সাফ কথা আগে ক্ষমতা চাইতে হবে। 

    হঠাৎ করেই বাংলাদেশকে কাছে টানতে চাইছে পাকিস্তান। এক দশক ধরে আওয়ামী লীগ সরকারের সঙ্গে সম্পর্কের ভয়াবহ টানাপোড়েনের পর ২০২০ সাল থেকে দেশটির শুরু হয় উল্টো স্রোত।

    এ সময়ের মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দুই বার দেখা করেন ঢাকায় পাকিস্তানের হাইকমিশনার ইমরান আহমেদ সিদ্দিকী। আর সম্প্রতি পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে ফোনালাপ হয় বাংলাদেশ সরকার প্রধানের। এ সময় একে অপরের দেশে ভ্রমণের আমন্ত্রণও জানান তারা।

    গত সোমবার ইসলামাবাদে সংবাদ সম্মেলনে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি দাবি করেন, বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যে সম্পর্কের বরফ গলতে শুরু করেছে। অতীত ভুলে এই সম্পর্ক সামনে এগিয়ে নিয়ে যাওয়ার আশাও করেন তিনি। 

    পাকিস্তান পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান কথা বলেছেন। এ সময় শেখ হাসিনাকে পাকিস্তান সফরের আমন্ত্রণ জানিয়েছেন তিনি। ইমরান খানেরও বাংলাদেশ সফরের আমন্ত্রণ নিয়ে কথা হয়েছে। বাংলাদেশের সঙ্গে পাকিস্তানের সর্ম্পকের বরফ গলছে।
     
    তবে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন জানান, মুক্তিযুদ্ধে গণহত্যা ইস্যুতে পাকিস্তানকে আগে ক্ষমা চাইতে হবে। চলতি বছরই পাকিস্তানে ওআইসি পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলন হবার কথা রয়েছে। তবে সেখানে বাংলাদেশের অংশ নেয়ার বিষয়ে এখনও সিদ্ধান্ত হয়নি বলে জানান একে আব্দুল মোমেন।