আগামীকাল কাতার বিশ্বকাপের ড্র, জেনে নিন কে কোন পটে 

    0
    103

    ইতিহাসে প্রথমবারের মতো মধ্যপ্রাচ্যে অনুষ্ঠিত হতে যাচ্ছে ফুটবলের সবচেয়ে বড় মহাযজ্ঞ বিশ্বকাপের আসর। বাংলাদেশ সময় আগামীকাল রাত ১০টায় অনুষ্ঠিত হবে গ্রুপ পর্বের ড্র। ইতোমধ্যেই বিশ্বকাপের ২৯ দেশ চূড়ান্ত হয়েছে। বাকি আর তিনটি। তারা কারা জানার আগেই কাল হবে বিশ্বকাপ ফুটবলের ড্র। 

    তবে এবারের বিশ্বকাপে নতুন কোনো দেশের দেখা মিলবে না। ইতালি, কলম্বিয়া, নাইজেরিয়া, মিশরকে যেমন মিস করবে বিশ্ব। তেমনি মিস করবে মোহাম্মেদ সালাহ, আরলিং হাল্যান্ড, জ্লাতান ইব্রাহিমোভিচ, দোনারোমার মত তারকা।

    ৩২ দলের বিশ্বকাপ হয়তো এবারই শেষবারের মতো মাঠে গড়াতে যাচ্ছে কেননা ফিফার পরিকল্পনায় রয়েছে ২০২৬ বিশ্বকাপ থেকেই অংশগ্রহণকারী দলের সংখ্যা ৪৮ এ নিয়ে যাওয়ার।

    কখন এবং কোথায় অনুষ্ঠিত হবে কাতার বিশ্বকাপের ড্র?
    কাতার বিশ্বকাপের ড্র বাংলাদেশ সময় আগামীকাল রাত ১০টায় কাতারের দোহা এক্সিবিশন এন্ড কনভেনশন সেন্টারে জমকালো আয়োজনের মাধ্যমে অনুষ্ঠিত হবে।
     
    কাতার বিশ্বকাপে উত্তীর্ণ দলের তালিকা
    ২০১০ সালের কথা। ২ ডিসেম্বর সবার আগে ২০২২ বিশ্বকাপ নিশ্চিত করেছিলো কাতার। কেননা সেদিনই নির্ধারিত হয়েছিলো এশিয়ায় বিশ্বকাপ প্রত্যাবর্তন। তারপর তিন বছরের দীর্ঘ যাত্রাপথ। ২০১৯-এর ৬ জুন শুরু হওয়া বাছাই পর্ব শেষ হতে চলছে আগামী জুনে। স্বাগতিক কাতার ছাড়াও এশিয়া থেকে ইরান, দক্ষিণ কোরিয়া, জাপান ও সৌদি আরব পৌঁছে গেছে নিজ মহাদেশের বিশ্বকাপে।

    তবে চূড়ান্ত পর্বে সবচেয়ে বেশি দেশ ইউরোপের। অক্টোবরে জার্মানি দিয়ে শুরু। এরপর একে একে ডেনমার্ক, বেলজিয়াম, ফ্রান্স, ক্রোয়েশিয়া, স্পেন, সার্বিয়া, ইংল্যান্ড, সুইজারল্যান্ড, নেদারল্যান্ডস, পর্তুগাল, পোল্যান্ডও পেয়েছে কাতারের টিকিট।

    ফুটবল শিল্পের মহাদেশ দক্ষিণ আমেরিকা থেকে ব্রাজিল, আর্জেন্টিনা, ইকুয়েডর, উরুগুয়ে। উত্তর আমেরিকা থেকে তিন যুগ পর কানাডা। আর যুক্তরাষ্ট্র, মেক্সিকোও পেয়েছে সরাসরি সুযোগ। কাকতালীয়ভাবে ২০২৬ সালে এই তিন দেশেই হবে বিশ্বকাপ।

    আফ্রিকা থেকে ঘানা, সেনেগাল, তিউনিসিয়া, ক্যামেরুন, মরক্কোকেও দেখা যাবে কাতারে। মজার ব্যপার এই ২৯ দেশের সবার আছে বিশ্বকাপ খেলার অভিজ্ঞতা।

    বাকি তিনের লড়াই থেকেও কেউ নতুন আসার সুযোগ নেই। যে তিনটি স্পটের জন্য লড়বে আট দেশ। ইউরোপে বাকি এক প্লে অফ। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ যাকে পিছিয়ে দিয়েছে। আর এশিয়া-লাতিন, মধ্য আমেরিকা-ওশেনিয়ার আন্ত মহাদেশীয় প্লে অফ এখনো বাকি। জুনের মধ্যেই মিলবে ৩২ দেশের পূর্ণাঙ্গ তালিকা।