ঈদুল আজহা কবে, জানা যাবে বৃহস্পতিবার 

0
18

জিলহজ মাসের চাঁদ দেখতে আগামীকাল বৃহস্পতিবার সন্ধ্যায় সভায় বসবে জাতীয় চাঁদ দেখা কমিটি। পবিত্র ঈদুল আজহা কবে উদযাপিত হবে সেখানে তা জানা যাবে। বুধবার (২৯ জুন) ইসলামিক ফাউন্ডেশনের সহকারী জনসংযোগ কর্মকর্তা শায়লা শারমীন এ তথ্য জানান।

তিনি বলেন, কাল (৩০ জুন) বাদ মাগরিব বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভা হবে। এ সংক্রান্ত সংবাদ পর্যালোচনা করে ঈদুল আজহার তারিখ নির্ধারণ করবে তারা। এতে ধর্মবিষয়ক প্রতিমন্ত্রী ফরিদুল হক খান সভাপতিত্ব করবেন।

আগামীকাল সন্ধ্যায় ১৪৪৩ হিজরি সনের চাঁদ দেখা গেলে শুক্রবার (১ জুলাই) জিলহজ মাস গণনা করা হবে। সে অনুযায়ী, বাংলাদেশে আগামী ১০ জুলাই (রোববার) ঈদুল আজহা উদযাপিত হবে।

আর চাঁদ দেখা না গেলে শুক্রবার জিলকদ মাসের ৩০ দিন পূর্ণ হবে। সে অনুযায়ী আগামী শনিবার (২ জুলাই) জিলহজ মাস গণনা শুরু হবে। এক্ষেত্রে ১১ জুলাই (সোমবার) সারাদেশে ঈদ উদযাপিত হবে।

আরও পড়ুন: প্রধানমন্ত্রীকে অভিনন্দন ও কৃতজ্ঞতা জানালেন কাদের

সাধারণত, হিজরি সনের ১০ জিলহজ পবিত্র ঈদুল আজহা (কোরবানির ঈদ) উদযাপিত হয়।

উল্লেখ্য, দেশের আকাশে কোথাও জিলকদ মাসের চাঁদ দেখা গেলে ০২-২২৩৩৮১৭২৫, ০২-৪১০৫০৯১২, ০২-৪১০৫০৯১৬ ও ০২-৪১০৫০৯১৭ টেলিফোন নম্বর এবং ০২-২২৩৩৮৩৩৯৭ ও ০২-৯৫৫৫৯৫১ ফ্যাক্স নম্বরে বা সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসক (ডিসি) অথবা উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) জানাতে সর্বসাধারণকে অনুরোধ করা হয়েছে।