ওমরাহ পালনে বাংলাদেশসহ ৫ দেশের জন্য নতুন নিয়ম সৌদির

    0
    42

    আব্দুল্লাহ আল মামুন,আন্তর্জাতিক প্রতিবেদক : পবিত্র ওমরাহ পালনের ক্ষেত্রে বাংলাদেশসহ পাঁচ দেশের জন্য নতুন নিয়ম চালুর ঘোষণা দিয়েছে সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়।

    সৌদি গেজেটের প্রতিবেদনের বরাত জানা যায়, নতুন এই নিয়ম অনুযায়ী অনলাইনে ওমরাহ ভিসা নিবন্ধনের ক্ষেত্রে আঙুলের ছাপ যুক্ত করতে হবে ।যুক্তরাজ্য, তিউনেশিয়া, কুয়েত, মালয়েশিয়ার এবং বাংলাদেশের নাগরিকদের জন্য নতুন এই নিয়ম চালু করেছে সৌদি সরকার ।

    হজ ও ওমরাহ মন্ত্রণালয় বলছে, ওমরাহ পালন করা যাত্রীদের দুর্ভোগ কমাতে এ উদ্যোগ নেওয়া হয়েছে। সৌদি আরবের যেসব বন্দর দিয়ে হাজীগণ আসবেন সেসব বন্দরে হজযাত্রীদের দুর্ভোগ কমাতেই মূলত এমন উদ্যোগ নেওয়া হয়েছে।

    এছাড়াও ওমরাহ পালনকারীদের ডিজিটাল সুবিধা প্রদানের লক্ষ্যে এমন উদ্যোগ নেওয়া হয়েছে বলেও জানিয়েছে মন্ত্রণালয়টি।মোবাইল ফোন ব্যবহারের মাধ্যমে ওমরাহ ভিসার জন্য আঙুলের ছাপও দিতে পারবেন বলে জানান।

    এসকল কাজের জন্য সৌদি ভিসা বায়ো নামের অ্যাপ ডাউনলোড করে ভিসার ধরন বেছে নিতে হবে। এরপর পরিচয় যাচাই করার জন্য পাসপোর্ট স্ক্যানে চাপ দিয়ে আবেদনকারীকে অবশ্যই সামনের ক্যামেরা থেকে একটি পূর্ণ মুখের ছবি তুলতে হবে। যাতে এটি পাসপোর্টে থাকা ব্যক্তিগত ছবির সঙ্গে মেলে।এবং সর্বশেষে ক্যামেরার মাধ্যমে ১০ আঙুলের ছাপ ইলেকট্রনিকভাবে স্ক্যান করে নিলেই নিবন্ধন সম্পন্ন হয়ে যাবে বলে জানান ।