করোনা সংক্রমণে উহানকে ছাপিয়ে গেল মুম্বাই

    0
    139

    করোনা সংক্রমণে উহানকে ছাপিয়ে গেল মুম্বাই
    দু’দিন আগেই আক্রান্তের সংখ্যায় চীনকে ছাড়িয়েছিল মহারাষ্ট্র। মঙ্গলবার করোনার উৎস উহানকে ছাপিয়ে গেল রাজ্যটির রাজধানী মুম্বাই। সেখানে এ পর্যন্ত ৫১ হাজারেরও বেশি মানুষ করোভাইরাসে আক্রান্ত হয়েছেন।

    মঙ্গলবার ভারতীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেয়া তথ্যমতে, মহারাষ্ট্রে একদিনে নতুন রোগী শনাক্ত হয়েছেন ২ হাজার ২৫৯ জন। এর মধ্যে মুম্বাইয়েরই রয়েছেন ৭০০ জন।
    মহারাষ্ট্রে এ পর্যন্ত মোট ৩ হাজার ২৮৯ জনে করোনায় প্রাণ হারিযেছেন। এর মধ্যে শুধু মুম্বাইতেই মারা গেছেন ১ হাজার ৭৬০ জন।

    মুম্বাইয়ে করোনার সংক্রমণ দ্রুত বাড়ার অন্যতম কারণ ধারাভি বলেই মনে করছেন বিশেষজ্ঞরা৷ বিশ্বের সর্ববৃহৎ এ বস্তিতে সামাজিক দূরত্ব না থাকায় হু হু করে বাড়ছে রোগীর সংখ্যা।

    রাজ্যগুলোর মধ্যে মহারাষ্ট্রের পর সবচেয়ে বেশি আক্রান্ত তামিলনাড়ু। দক্ষিণাঞ্চলীয় রাজ্যটিতে এ পর্যন্ত ৩০৭ জন মারা গেছেন, আক্রান্ত হয়েছেন ৩৪ হাজার ৯১৪ জন। সংক্রমণ বাড়ছে দিল্লিসহ অন্যান্য রাজ্যগুলোতেও।

    জানা যায়, ভারতে শনাক্ত রোগীর সংখ্যা ১ লাখ হতে সময় নিয়েছিল ১১০ দিন। পরবর্তী ১ লাখ সংক্রমিত হয় মাত্র ১৫ দিনে। কিন্তু রোগ ছড়ানোর এখন যা গতি, তাতে এই সংখ্যাটা ২ থেকে ৩ লাখে পৌঁছাতে আর সপ্তাহখানেক লাগতে পারে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।

    সর্বোচ্চ সংক্রমণের রেকর্ডের মধ্যেই সোমবার থেকে করোনা সংক্রান্ত নিষেধাজ্ঞা তুলে নেয়ায় ভারতে শুরু হয়েছে ‘আনলক-১’। বিধিনিষেধ প্রত্যাহারের কারণে অর্থনৈতিক কার্যক্রম প্রায় পুরোটাই সচল। তবে এর মধ্যেই ভয় জাগাচ্ছে দৈনিক আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। প্রতিদিন তিন শতাধিকেরও বেশি মানুষ মারা যাচ্ছে দেশটিতে।

    সূত্র: নিউজ১৮