কাতারের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী

0
8

তিনদিনের রাষ্ট্রীয় সফরে কাতারের উদ্দেশে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (২২ মে) বিকেল সোয়া ৩টার দিকে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইট ঢাকা ত্যাগ করে।

প্রধানমন্ত্রী কাতারের আমির তামিম বিন হামাদ আল থানির আমন্ত্রণে ‘তৃতীয় কাতার অর্থনৈতিক ফোরাম: নতুন বৈশ্বিক প্রবৃদ্ধির গল্প’ শীর্ষক ফোরামে যোগ দেবেন।

ব্লুমবার্গের সহায়তায় আগামী ২৩ থেকে ২৫ মে কাতারের দোহায় ‘থার্ড কাতার ইকোনমিক ফোরাম: এ নিউ গ্লোবাল গ্রোথ স্টোরি’ শীর্ষক এ ফোরামে বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকারপ্রধান, মন্ত্রী, বিশিষ্ট অর্থনীতিবিদসহ প্রযুক্তি, অর্থ ও ব্যবসা খাতের বিশেষজ্ঞরা অংশ নেবেন।

এর আগে সোমবার (২২ মে) প্রধানমন্ত্রীর কাতার সফর উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী বলেন, কাতারের আমিরের সঙ্গে প্রধানমন্ত্রীর দ্বিপক্ষীয় বৈঠক হবে। এ ছাড়া প্রধানমন্ত্রী কাতার বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের একটি সমাবেশে যোগ দেবেন এবং উপস্থিত শিক্ষার্থীদের সঙ্গে বাংলাদেশের উন্নয়ন অভিজ্ঞতাসহ বিভিন্ন বিষয়ে মতবিনিময় করবেন। একই দিনে দুপুরে কাতারের জ্বালানি প্রতিমন্ত্রী এবং সৌদি আরবের বিনিয়োগ বিষয়ক মন্ত্রী প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

এই ফোরামে ৯টি গুরুত্বপূর্ণ সমসাময়িক বিষয়ের ওপর আলোকপাত করা হবে। এসব বিষয়ের মধ্যে রয়েছে— জ্বালানি নিরাপত্তা; প্রযুক্তি ও উদ্ভাবন; পরিবর্তিত বাজারব্যবস্থা; স্বাস্থ্যখাতে উদ্ভাবন; জলবায়ু অর্থায়ন; বাণিজ্য কৌশল ও ব্যবস্থা; চতুর্থ শিল্প বিপ্লবে জনশক্তি; ডিজিটাল বিশ্বে ক্রীড়া এবং বৈদেশিক বিনিয়োগের ভবিষ্যৎ।

এসব বিষয়ে বিশ্বের বিশিষ্ট অর্থনীতিবিদ এবং শীর্ষস্থানীয় ব্যবসায়ী নেতারা আলোচনায় অংশ নেবেন বলে আয়োজকদের সূত্রে জানা যায় বলে তিনি জানান।

২৪ মে রাতে প্রধানমন্ত্রী ঢাকার উদ্দেশে দোহা ত্যাগ করবেন বলে আশা করা হচ্ছে।